ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গ্রুপ নির্ণয়ে ভুল, রক্ত দেওয়ার পর কলেজছাত্রের মৃত্যু! 

সিনিয়রকরেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
গ্রুপ নির্ণয়ে ভুল, রক্ত দেওয়ার পর কলেজছাত্রের মৃত্যু! 

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে রক্তের গ্রুপ নির্ণয়ে ভুল এবং সে অনুযায়ী রক্ত দেওয়ায় এক কলেজছাত্রের মৃত্যুর অভিযোগ ওঠেছে।  

ভুক্তভোগীর নাম হৃদয় হাসান (১৭)।

‘ও পজেটিভ’-এর জায়গায় ‘এ পজেটিভ’ রক্ত দেওয়ায় তার মৃত্যু হয়েছে মর্মে হাসপাতালের পরিচালকের কাছে লিখিত অভিযোগ করেছে স্বজনরা।  

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে হাসপাতালের নিউরোসার্জারি ১০০ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় হৃদয়ের। তার বাড়ি ঝিনাইদহ সদর উপজেলার পাগলাখান ব্রেকআপ ব্রিজ এলাকায়। কালীগঞ্জের মাহতাব উদ্দিন ডিগ্রী কলেজের উচ্চ মাধ্যমিক ১ম বর্ষের ছাত্র তিনি।

মৃত হৃদয়ের দূর সম্পর্কের মামা মনিরুল ইসলাম জানান, ১৭ অক্টোবর ঝিনাইদহ সদরে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত হন এ কলেজছাত্র। ওইদিনই তাকে ঝিনাইদহ সদর হাসপাতাল থেকে ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। ভর্তির পরপরই চিকিৎসকরা তার মাথায় অস্ত্রোপ্রচার করেন। তখন তাকে রক্ত দিতে হবে বলে জানান চিকিৎসকরা।  

মনিরুল ইসলাম আরও জানান, তারা ঢাকা মেডিকেলের নতুন ভবনের দোতলার ব্লাড ব্যাংকে হৃদয়ের রক্তের গ্রুপিং করান। সেখান থেকে রিপোর্ট দেওয়া হয় তার রক্তের গ্রুপ ‘এ পজেটিভ’। সে অনুযায়ী তাকে ২ ব্যাগ ‘এ পজেটিভ’ রক্ত দেওয়া হয়। পরবর্তীতে তার অবস্থা ভয়াবহ খারাপ হতে থাকে; রিঅ্যাকশন দেখা দেয়। এরপর বুধবার (১৯ অক্টোবর) তাকে কিডনি ডায়ালাইসিস করানো হয়। সেখানকার চিকিৎসকরা তাদের হৃদয়ের পুনরায় ব্লাড গ্রুপিং করতে বলেন। তখন ঢাকা মেডিকেলের দোতালার সেই একই জায়গা থেকে ব্লাড গ্রুপিং করলে রিপোর্ট আসে, ‘ও পজেটিভ’। পরে পরিবারের লোকজন আরও নিশ্চিত হওয়ার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পরীক্ষা করালে সেখানেও ‘ও পজেটিভ’ এসেছে।

অন্য গ্রুপের রক্ত দেওয়ায় কলেজছাত্র হৃদয়ের মৃত্যু হয়েছে মর্মে বিচার চেয়ে ঢামেক হাসপাতালের পরিচালক বারবার একটি লিখিত অভিযোগ জমা দিয়েছেন বলেও জানান মনিরুল ইসলাম।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেডিকেল হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, লিখিত অভিযোগ পেয়েছি। স্বজনদের সঙ্গে কথা বলবো। ঘটনার বিষয়ে তদন্তে একটি কমিটি করবো। যদি এরকম ঘটনা ঘটে থাকে তাহলে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।  

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২২
এজেডএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।