ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্বে পোলিও নির্মূলে রোটারির ২০০ কোটি ডলার ব্যয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
বিশ্বে পোলিও নির্মূলে রোটারির ২০০ কোটি ডলার ব্যয়

ঢাকা: রোটারি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সোমবার (২৪ অক্টোবর) সারাদেশে বিশ্ব পোলিও দিবস উদযাপন করেছে।

এ উপলক্ষে রাজধানীর গুলশানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভা সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় পোলিও প্লাস কমিটির চেয়ারম্যান রোটারিয়ান এম খায়রুল আলম।  

সভায় বক্তব্য রাখেন রোটারী গভর্নর ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব, সাবেক গভর্নরবৃন্দ, গভর্নর (নির্বাচিত) আশরাফুজ্জামান নান্নু, গভর্নর (নমিনী) ইব্রাহিম খলিল আল-জায়েদ পিনাকসহ অন্যান্য নেতারা।

গভর্নর বলেন, পোলিও এমন একটি মারাত্মক সংক্রামক রোগ-যা সাধারণভাবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের আক্রান্ত করে। রোগটি দূষিত পানির মাধ্যমে একজন থেকে অন্যজনে ছড়িয়ে পড়ে। ৪২ বছরেরও বেশি সময় ধরে রোটারি বিশ্বব্যাপী এই পোলিও নির্মূলে কাজ করে যাচ্ছে।

১৯৭৯ সালে ফিলিপাইনে শিশুদের টিকা দেওয়ার মাধ্যমে শুরু হওয়া রোটারির পোলিওমুক্ত বিশ্ব প্রকল্প এখন সাফল্যের দ্বারপ্রান্তে প্রায়।

ইঞ্জিনিয়ার এম এ ওয়াহাব উল্লেখ করেন, ২০০৭ সাল থেকে বাংলাদেশ কার্যত পোলিওমুক্ত হলেও প্রতিবেশী দেশগুলোতে পোলিও আক্রান্ত থাকায় বাংলাদেশ পোলিও ঝুঁকিতে ছিল। কেননা সীমানা পার হয়েও ভাইরাসের যাতায়াত হতে পারে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে নতুন করে পোলিও আক্রান্ত শনাক্ত হওয়ায় এ সত্য আরও প্রতিষ্ঠিত হয়েছে।

রোটারির পোলিও প্লাস কমিটির চেয়ারম্যান এম খায়রুল আলম বলেন, বিশ্বের ১২২টি দেশের প্রায় তিন বিলিয়ন শিশুকে পোলিও মুক্ত রাখতে রোটারি সদস্যরা এ যাবত অগণিত স্বেচ্ছাসেবক ঘণ্টা ও ২০০ কোটি ডলারেরও বেশি ব্যয় করেছে। চলতি অক্টোবরে বার্লিনে অনুষ্ঠিত বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে বিশ্ব নেতারা বিশ্ব পোলিও নির্মূল উদ্যোগ ২০২২-২৬ এর জন্য ঘোষিত দুই দশমিক ছয় বিলিয়ন ডলারের বরাদ্দের অংশ হিসেবে রোটারি ইন্টারন্যাশনাল ১৫০ মিলিয়ন ডলার বরাদ্দের অঙ্গীকার করেছে- যা আগামী পাঁচ বছর ৫০টি দেশে বছরে ৩৭০ মিলিয়ন শিশুদের টিকাদান ও এ সংক্রান্ত তদারকিতে ব্যয় করা হবে।

তিনি বলেন, পৃথিবীর যে কোনো প্রান্তে একটিও পোলিও আক্রান্ত থাকলেও এ পৃথিবী ঝুঁকিমুক্ত নয়। বিশ্ব পোলিও দিবস উপলক্ষে "পোলিওমুক্ত বিশ্ব" হোক তাই সকলের একান্ত অঙ্গীকার।

এ উপলক্ষে চট্টগ্রামে গত রোববার আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন রোটারির জেলা-৩২৮২ এর গভর্নর রুহেলা খান চৌধুরী, গভর্নর নির্বাচিত ইঞ্জিনিয়ার মতিউর রহমান, মোহাম্মদ হাসনাত, মোহাম্মদ ওমর আলী ফয়সাল, এমদাদুল আজিজ চৌধুরী, মোহাম্মদ আকবর হোসাইন, মোহাম্মদ নজরুল ইসলাম নান্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।