ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাশিফল

ফল-ফসল-সম্মানে ভরবে-২০১৫

জ্যোতিষী রুবাই | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
ফল-ফসল-সম্মানে ভরবে-২০১৫

রাষ্ট্রের রাশিফল বিচারে মূল সাহায্য নেওয়া হয়েছে দেশের অক্ষাংশ ও দ্রাঘিমাংশের। এছাড়াও দেশের অবস্থানের সঙ্গে বিভিন্ন গ্রহের অবস্থানের ফলাফল হিসাব করে ২০১৫ সালের বাংলাদেশের বিভিন্ন সময়ের ভবিষ্যৎ বিচার করা হলো।



বাংলাদেশের অক্ষাংশ ২৩.৭০ ডিগ্রি উত্তর ও দ্রাঘিমাংশ ৯০.৩৫ ডিগ্রি পূর্ব। এই হিসেবে ২০১৫ সালের গণনায় বাংলাদেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল থাকবে বলেই মনে হচ্ছে। বাংলাদেশে ২০১৫ সালে রাজনৈতিক অশান্তির ঘটনা অনেক অংশে প্রশমিত হবে।

দেশের কৃষিক্ষেত্র যথেষ্ট শস্য-শ্যামলা ও উচ্চ ফলনশীল থাকবে। কৃষি কাজের সঙ্গে যুক্ত মানুষদের জীবনে থাকবে খুশির ধারা। যথেষ্ট বর্ষা থাকায় চাষের ক্ষেত্রে তা শুভ ফলদায়ী হবে। তবে এপ্রিল ও মে মাস দুটি প্রাকৃতিক কারণে কৃষি কাজে সমস্যা দেখা দিলেও মে মাসের পরবর্তী সময় এই সমস্যা থেকে মুক্তি পাবে কৃষিক্ষেত্র।

বাংলাদেশের শিল্পের ক্ষেত্রটি ২০১৫ সালে যথেষ্ট উন্নতি লাভ করবে। বেশ কয়েকটি বড় শিল্পের সঙ্গে মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উন্নতির বিশেষ যোগ দেখা যাচ্ছে। মাথাপিছু গড় আয়ের ক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্প যথেষ্ট ইতিবাচক প্রভাব ফেলবে।

২০১৫ সালের বিচারে শিল্পক্ষেত্রে বিদেশি লগ্নির জন্য শুভযোগ প্রতীত হচ্ছে। বিদেশি ও দেশি মূলধনের যৌথ উদ্যোগে বেশ কিছু বড় মাপের শিল্প শুরু হওয়ার দিকে এগোবে।

২০১৫ সালে শিল্পক্ষেত্রে বেশ কিছু নতুন প্রযুক্তির আবিষ্কার ও তার ব্যবহারের যোগ প্রবলভাবে বিদ্যমান। দেশের প্রকৌশলীদের কাজ বিদেশের মাটিতেও সমাদ্রিত হবে। সমস্যার জট কাটিয়ে পরিকাঠাম ক্ষেত্রও যথেষ্ট উন্নতির সম্ভাবনা আছে।

দেশের মধ্যে বড় মাপের কোনো অস্থিরতার সম্ভাবনা না থাকলেও, ছোট ছোট কিছু সমস্যা মাথাচাড়া দিয়ে উঠবে। যার ফলে দেশের মানুষের জীবন ও সম্পত্তিহানীর যোগ আছে।

নতুন বছরে বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতিতে নানা কারণে খুবই উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে গণনায় দেখা যাচ্ছে। বিশেষ করে বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে ২০১৫ সালটি বাংলাদেশের কাছে একটি সফলতম বছর হিসবে সামনে উঠে আসবে।

যদিও দেশের আভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে। তবে বছর অতিবাহিত হওয়ার সঙ্গে  সঙ্গে সমস্যাও কমতে থাকবে। রাজনৈতিক প্রতিহিংসা সহ কোনো জমায়েতের উপর হামলার ফলে ক্ষতির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এই বছর বাংলাদেশের সঙ্গে অন্য দেশের বেশ কয়েকটি নতুন চুক্তি সম্পন্ন হবে। যে চুক্তিগুলি বাংলাদেশের বিকাশের ক্ষেত্রে যথেষ্ট সহায়ক হবে।

দেশের সন্তানরা বিদেশ থেকে সম্মান লাভ করে দেশকে উচ্চাসনে প্রতিষ্ঠা করবেন। আইটি, টেলিকম, কম্পিউটার ইত্যাদি বিষয়ে বাংলাদেশের যথেষ্ট উন্নতির সম্ভাবনা ২০১৫ সালে পরিলক্ষিত হচ্ছে।

দেশের মধ্যে খুব বড় মাপের কোনো স্বাস্থ্য নিয়ে সমস্যার যোগ নেই। তবে প্রথম সারির রাজনীতিকদের স্বাস্থ্য নিয়ে কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে বলে গণনায় মনে করা হচ্ছে।

দেশের দক্ষিণ ও দক্ষিণ–পূর্ব ভাগে প্রাকৃতিক দুর্যোগে সম্পত্তি, ফসল ও প্রাণহানির যোগ আছে।

দেশের শেয়ারবাজার থাকবে মোটামুটি। খুব খারাপ না হলেও খুব ভালো হওয়ার সম্ভাবনাও নেই। তবে ধাতু ও মূল্যবান ধাতুর বাজার থাকবে নিচের দিকে। মুদ্রাস্ফীতি কিছুটা বাড়বে বলেই গণনায় দেখা যাচ্ছে।

সমস্ত দিক বিচার করে বলা যায় ২০১৫ সাল বাংলাদেশের মানুষের পক্ষে রাষ্ট্রীয় বিচারে শুভ। কিছু সমস্যা থাকলেও তার থেকে বেশি শুভ সম্ভাবনা দেশকে উন্নতির পথে নিয়ে যাবে। এর ফলে দেশের মানুষ সুখে স্বচ্ছন্দে জীবন কাটাতে পারবেন বলে রাশিচক্রের বিচারে পরিস্ফুট হচ্ছে।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa