ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

খুলনায় ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তিমেলার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
খুলনায় ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তিমেলার উদ্বোধন

খুলনা: খুলনায় তিন দিনব্যাপী ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তিমেলার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) বিকেলে খুলনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় চত্বরে এ মেলার উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আগামীর কৃষি হবে আধুনিক কৃষি। এক সময়ের খাদ্য ঘাটতির বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। ক্লাইমেট স্মাট প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর ফলে আগামীতে খাদ্য শস্য রপ্তানি করা যাবে। খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল জেলার ২৮টি উপজেলায় এ প্রকল্পের কাজ চলমান রয়েছে। সরকার কৃষিতে ব্যাপক উন্নয়ন করার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, কোনো জমি পতিত রাখা যাবে না। পতিত জমিতে যে ধরনের ফসল উৎপাদন হয় সেই ধরনের ফসল উৎপাদন করতে হবে। আধুনিকভাবে চাষাবাদ করতে সরকার কৃষকদের সব ধরনের সহায়তা করে যাবে। কৃষকের ফসল বিক্রিতে যেন অসুবিধা না হয় সেজন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নিদের্শনা দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, খুলনার জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইউসুপ আলী ও কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক সিফাত মেহনাজ।  

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. ফরিদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধিদপ্তরের উপপরিচালক মো. হাফিজুর রহমান।  

অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন ক্লাইমেট স্মার্ট প্রযুক্তির মাধ্যমে খুলনার কৃষি জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পের পরিচালক শেখ ফজলুল হক মনি।

খুলনা মেট্রোপলিটন কৃষি অফিস, দৌলতপুর ও লবণচরা কৃষি অফিস যৌথভাবে এ মেলার আয়োজন করে।

এর আগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। তিন দিনব্যাপী এ মেলায় ১০টি স্টল রয়েছে। এসব স্টলে উন্নত চাষাবাদের বিভিন্ন মডেল প্রদর্শন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।