ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

কৃষি

লেবু বাগান করে লাখপতি ঠাকুরগাঁওয়ের সিদ্দিক

শরিফুল ইসলাম, ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
লেবু বাগান করে লাখপতি ঠাকুরগাঁওয়ের সিদ্দিক

ঠাকুরগাঁও: ছোটবেলা থেকেই গাছের সঙ্গে বেশ সংখ্যতা ছিল সিদ্দিকের। গাছ আর বাগান ছিল তার বন্ধু।

পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের বাগানে সময় পার করতেন তিনি। বয়স বাড়ার সঙ্গে চাপ বাড়তে থাকে পড়াশোনার।

করোনায় লেবুর উপকারিতা দেখে আগ্রহী হোন লেবু চাষে। এক বছর আগে লেবু বাগানের কাজ শুরু করেন তিনি। বছর ঘুরতেই বাগানে ফলনে ভরে যায়। ইতোমধ্যে তার বাগান থেকে আয় হয়েছে কয়েক লাখ টাকা, বাগান করে লাখপতি বনে গেছেন তিনি।

পড়ালেখার পাশাপাশি বাগান করেও সফল হওয়া যায় তা দেখিয়ে দিয়েছেন সিদ্দিক। তাকে দেখে অনেকে এখন লেবু বাগান করতে উৎসাহ দেখাচ্ছেন। লেবু বাগান করে সফল উদ্যোক্তা হওয়ার পাশাপাশি কর্মসংস্থানের সৃষ্টি করেছেন অনেক বেকার যুবকের। সিদ্দিকের লেবু বাগান করে সফল হওয়ায় সাড়া ফেলেছে জেলাজুড়ে।

জানা যায়, ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়নের লধাবাড়ি গ্রামের আমিনুর রহমানের ছেলে আবু বক্কর সিদ্দিক। বাড়ির পাশে ভাউলারহাট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে রংপুর কারমাইকেল কলেজ থেকে এইচএসসি এবং ম্যানেজম্যান্ট বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন তিনি। বর্তমানে বিসিএসের জন্য প্রস্তুতি নিচ্ছেন।

বাগানে কাজ করা শ্রমিক ও এলাকাবাসি জানান, সিদ্দিক পড়াশোনার পাশাপাশি বাগান করে লাভবান হয়েছে। তার এমন সাফল্যে এলাকাবাসি অনেক খুশি। তার বাগানের লেবু দেশের বিভিন্ন জেলায় যায়। এছাড়াও এলাকার সবাই তার বাগান থেকে লেবু নেয়। তার বাগানে প্রতিদিন ৬/৭ জন মহিলা কর্মচারী কাজ করে তাদের পরিবার সুন্দরভাবে চলছে।

বাগান মালিক সিদ্দিক বলেন, পড়ালেখার পাশাপাশি বাগান করেছি। লেবু আমার পছন্দ তাই এই বাগান করেছি। এ পর্যন্ত ৩/৪ লাখ টাকার লেবু বিক্রয় করেছি। আর এই রমজানে লেবু বিক্রয় করে লাভবান হব আমি।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সিরাজুল ইসলাম বলেন, এমন উদ্যোগ সত্যি প্রশংসনীয়। সিদ্দিক বর্তমান যুব সমাজের আইকন। পড়ালেখার পাশাপাশি এমন উদ্যোগ এ আমরা তার সঙেগ সবসময় আছি।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।