ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

কৃষি

বান্দরবানে কাজু বাদাম ও কফি চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, মে ১৬, ২০২৩
বান্দরবানে কাজু বাদাম ও কফি চাষ বাড়াতে কৃষকদের প্রশিক্ষণ

বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানে কাজু বাদাম ও কফি চাষ বাড়াতে কৃষকদের একদিনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবানের আয়োজনে সদর উপজেলা কৃষি অফিসের হলরুমে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চাষিদের কাজুবাদাম ও কফি চাষ বিষয়ে বিশদ ধারণা দেন বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এমএম শাহ নেয়াজ।  

এসময় অতিরিক্ত উপ-পরিচালক হাসান আলী, সদর উপজেলা কৃষি অফিসার কমল কৃষ্ণ রায় উপস্থিত ছিলেন। জেলা সদরের বিভিন্ন এলাকার চাষিরা দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নেন।  
প্রশিক্ষণে বক্তারা পার্বত্য এলাকায় কাজু বাদাম ও কফি চাষে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় বলে উল্লেখ করেন। তাই চাষিদের ঘরের আশেপাশে এবং পতিত জমিতে বেশি করে কাজু বাদাম ও কফি আবাদের প্রতি গুরুত্ব দেন প্রশিক্ষকরা।  

এসময় প্রশিক্ষকরা জানান, পার্বত্যাঞ্চলে ব্যক্তি ও সরকারি-বেসরকারি উদ্যাগে কাজু বাদাম ও কফির বাণিজ্যিক চাষ বাড়ালে বিপুল বৈদেশিক মুদ্রা আয় ও কর্মসংস্থান সৃষ্টির অপার সম্ভাবনা রয়েছে। পাহাড়ের মাটি, আবহাওয়া ও পরিবেশ কফি ও কাজু বাদম চাষের জন্য অত্যন্ত উপযোগী।

এসময় তারা চাষিদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে বিনামূল্যে প্রশিক্ষণ, বীজ, চারা, সারসহ যাবতীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন।  

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa