ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

কৃষি

মাগুরায় ধরেছে ৪ কেজি ওজনের আম, নাম ‘ব্রুনাই কিং’ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, মে ২৯, ২০২৩
মাগুরায় ধরেছে ৪ কেজি ওজনের আম, নাম ‘ব্রুনাই কিং’ 

মাগুরা: মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে ঢুকতে চোখে পড়বে ‘ব্রুনাই কিং’ জাতের আম গাছ। সেসব গাছের গাঢ় সবুজ পাতার মাঝে ধরে আছে আমগুলো।

আর একেকটি আমের ওজন ৩ থেকে ৪ কেজি!

‘ব্রুনাই কিং’ আম গাছ ৮-১০ ফুট পর্যন্ত হয়। এর আম দেখতে অনেকটা পেপের মত লম্বা। কাচা অবস্থায় এর রং কালচে সবুজ। শ্রাবণ মাসের শেষ দিকে এ আম পাকে । এর স্বাদ অনেকটা ফজলি আমের মতো।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, হর্টিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আমের চারা সংগ্রহ করে আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে রোপণ করা হয় বছর দুই আগে। এ বছর চারটি গাছে ১০-১২টি করে আম ধরেছে। প্রতিটা আমের ওজন ৩-৪ কেজি পর্যন্ত হয়। এই বড় আকারের আম দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে মসলা গবেষণা কেন্দ্রে আসছেন অনেকে।

এ কর্মকর্তা বলেন, প্রথম থেকে ভালো ফল পেয়েছি। এ বছরও চারটি গাছে ভালো ফল হয়েছে। আকারে ছোট হওয়া অল্প জায়গায় এ গাছের চারা রোপণ করা যায়।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মোশারফ হোসেন বলেন, ব্রুনাই কি জাতের আম ওজনে ৩ থেকে ৪ কেজি পর্যন্ত হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মতো, স্বাদ ভালো। অল্প জায়গায় এ জাতের আমের চারা রোপণ করা যায়। এ জাতের আমের কলম করে যদি চাষিদের মাঝে ছড়িয়ে দেওয়া যায় তাহলে তারা উপকৃত হবেন। তাছাড়া দেশের আমের যে চাহিদা রয়েছে তার অনেকটা পূরণ হবে।

ব্রুনাই কিং জাতের বিশাল আকৃতির আমের সফলতার ইতিহাসটা একটু ভিন্ন। কোনো গবেষণা বা কৃষি বিজ্ঞানীর মাধ্যমে নয়, একজন সাধারণ মানুষের মাধ্যমে দেশে এ জাতের আম চাষে সফলতা মিলেছে। পরে কৃষিবিজ্ঞানীদের মাধ্যমে জাতটি সম্প্রসারণ শুরু হয়।

ব্রুনাই কিং জাতের আমের বৈশিষ্ট্য রয়েছে নাবী জাত, আকার লম্বাকৃতি,গড় ওজন পরিপক্ব অবস্থায় ৩ থেকে ৪ কেজি, মিষ্টতা ২১ শতাংশ,শাঁস হলুদ, বোঁটা শক্ত আঁশবিহীন,পাকার সময় আগস্ট মাস, খোসা পাতলা ও আঁটি ছোট। সাত থেকে আট ফুট উচ্চতার ব্রুনাই কিং জাতের আম গাছের চাষ বাংলাদেশের আবহাওয়ার উপযোগী। রোগ বালাইয়ের আক্রমণও কম। গাছের আকার ছোট হওয়ায় শৌখিন বাগানিরা সহজেই এ জাতের আমগাছে চারা রোপণ করতে পারবেন।

 

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।