ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

কৃষি

নাচোল থেকে সুইডেন-লন্ডনের পথে মৌসুমের প্রথম আমের চালান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ৩০, ২০২৩
নাচোল থেকে সুইডেন-লন্ডনের পথে মৌসুমের প্রথম আমের চালান 

চাঁপাইনবাবগঞ্জ: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ। এ জেলার নাচোল থেকে সবজির পর মৌসুমের প্রথম আম রপ্তানি হয়েছে বিদেশে।

 
সোমবার (২৯ মে) চার মেট্রিক টন আম সুইডেনে ও তিন মেট্রিক টন ক্ষীরসাপাত আম লন্ডনে রপ্তানির জন্য পাঠানো হয়েছে।  

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার মেসার্স এমবিবি অ্যাগ্রো নামে ফল এবং সবজি রপ্তানিকারক প্রতিষ্ঠান এ আম রপ্তানি করছে। চলতি বছর ১০০ মেট্রিক টনের বেশি আম বিদেশে রপ্তানি করার আশা করছেন তারা।  

মঙ্গলবার প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী মো. বদরুদ্দোজা বলেন, আমি ২০১২ সাল থেকে আম ও বিভিন্ন ধরনের সবজি সুইডেনে রপ্তানি করি। এবারও করছি। এ বছর এখন পর্যন্ত চার মেট্রিক টন সুইডেনে ও তিন মেট্রিক টন আম লন্ডনে পাঠিয়েছি। বর্তমানে আমি আমগুলো এয়ারপোর্ট থেকে বিমানে তোলার জন্য ঢাকায় অবস্থান করছি।  

তিনি আরও বলেন, মূলত আমি সুইডেনেই থাকি। সুইডেনের স্টকহোমের বিভিন্ন ব্যবসায়ী আমাকে আমের অর্ডার দিয়ে রাখেন। পরে আমি নাচোল থেকে আমগুলো প্যাক করে পাঠিয়ে দিই। সুইডেনের বিমানবন্দর থেকেই আমগুলো তাদের কাছে পৌঁছে যায়।  
চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক পলাশ সরকার বলেন, বদরুদ্দোজার মাধ্যমে জেলা থেকে প্রথমবার এ মৌসুমে আম রপ্তানি হচ্ছে। যা জেলার অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখবে। তবে তিনি শুধু আম নয়, বিভিন্ন ধরনের সবজিও বিদেশে রপ্তানি করেন। আর বিদেশে আম পাঠানোর জন্য কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে।  

তিনি আমের দাম নিয়ে হতাশ কৃষকদের উদ্দেশে বলেন, উত্তম কৃষি চর্চার মাধ্যমে ভালোমানের আম রপ্তানি করা সম্ভব। যার প্রমাণ বদরুদ্দোজা। আম রপ্তানির পরিমাণ বাড়াতে আমরা চাষিদের সব সময় বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছি। সেই সঙ্গে আমরা চেষ্টাও করছি। যেহেতু এ জেলার আম রপ্তানিযোগ্য ও সম্পূর্ণ কেমিক্যালমুক্ত, তাই আশা করছি, বিদেশে আম রপ্তানির পরিমাণ চলতি বছর আরও বাড়বে।  

জেলায় এবার ৩৭ হাজার ৮৫৫ হেক্টর জমিতে আমের চাষ হয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে চার লাখ ২৫ হাজার মেট্রিক টন। আর গত বছর বিদেশে আম রপ্তানি হয়েছে ১৩২ দশমিক ৫৬৯ মেট্রিক টন।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ৩০, ২০২৩ 
এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।