ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

পেঁয়াজ চাষের প্রশিক্ষণ পেলেন ২৫ জন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
পেঁয়াজ চাষের প্রশিক্ষণ পেলেন ২৫ জন

বরগুনা: বরগুনায় পেঁয়াজ চাষের সম্ভাবনাময় জেলা হিসেবে গড়ে তুলতে সদর উপজেলার ২৫ জন চাষিকে একদিনের প্রশিক্ষণ দিলেন বেসরকারি একটি উন্নয়ন সংস্থা।  

মঙ্গলবার (৩১ অক্টোবর) সংগ্রাম মিলনায়তনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় সংগ্রামের বাস্তবায়নে সূর্যমুখী উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে আয়বৃদ্ধি শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

 

প্রশিক্ষণ দিয়েছেন বরগুনা সদর উপজেলা কৃষি অফিসার মো. মোস্তাফিজুর রহমান ও সংশ্লিষ্ট প্রকল্পের ভ্যালু চেইন ফেসিলিটেটর কৃষিবিদ মুসলিমা খাতুন।

শুরুতে উদ্বোধনী অনুষ্ঠানে সংগ্রামের উপ-নির্বাহী পরিচালক চৌধুরী মোহাম্মদ মইনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগ্রামের প্রতিষ্ঠাতা চৌধুরী মোহাম্মদ মাসুম।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগ্রামের প্রশিক্ষণ বিভাগের প্রধান মো. মাসউদ শিকদার, বাংলানিউজের জেলা প্রতিনিধি জাহিদুল ইসলাম মেহেদী, খবরের কাগজের জেলা প্রতিনিধি মহিউদ্দীন অপু, স্বাধীন বাণী পত্রিকার বার্তা সম্পাদক মো. সানাউল্লাহ রিয়াদ।  

প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেছেন সহকারী ভ্যালু চেইন ফেসিলিটেটর ফজলুল হক সোহাগ।  

বরগুনা জেলায় বিভিন্ন কারণে পেঁয়াজের চাষ হয় না। অথচ বরগুনার মাটি পেঁয়াজ চাষের জন্য যথেষ্ট উপযোগী। উল্লিখিত বিষয়টি বিবেচনা করে সংগ্রামপত্র প্রকল্প বাস্তবায়ন শুরু করে।  

গত বছর রবি মৌসুমে সূর্যমুখীর ব্যাপক চাষ করে সফল হয়েছে এই প্রকল্প। এ বছর এই প্রকল্পের মাধ্যমে পেঁয়াজ চাষের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় এ যাবৎ চারটি কোর্সে ১০০ জন কৃষককে পেঁয়াজ চাষ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ সব চাষিকে পেঁয়াজের বীজ ও অনুদান দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad