ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

কৃষি

ক্ষুদ্র চাষিদের জন্য চলতি অর্থ বছরে বরাদ্দ ২২৫ কোটি: কৃষিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
ক্ষুদ্র চাষিদের জন্য চলতি অর্থ বছরে বরাদ্দ ২২৫ কোটি: কৃষিমন্ত্রী

ঢাকা: কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, প্রান্তিক ও ক্ষুদ্র চাষিদের কল্যাণে চলতি অর্থ বছরে সরকার কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বিভিন্ন ফসলের মাধ্যমে ২২৫ কোটি ২৮ লাখ ৯৩ হাজার টাকা বরাদ্দ দিয়েছে।  

বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে কৃষিমন্ত্রী এ তথ্য জানান।

 

এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন। বৃহস্পতিবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।  

আব্দুর রাজ্জাক বলেন, দেশের প্রান্তিক ও ক্ষুদ্র চাষিদের কল্যাণে চলতি ২০১৩-২০২৪ অর্থ বছরে সরকার কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচির আওতায় বিভিন্ন ফসলের মাধ্যমে এই বরাদ্দ দিয়েছে। তার মধ্যে উপকারভোগী কৃষকের সংখ্যা হলো ৮৩ লাখ ৮৬ হাজার ৩৫০ জন।

তিনি বলেন, চলতি ২০২৩-২৪ উৎপাদন বর্ষে দেশে বিভিন্ন জাতের উন্নতমানের ধান, গম, আলু, ভুট্টা, পাট, ডাল ও তেল, সবজি এবং মসলা বীজ ফসলের প্রায় ১ লাখ ২৫ হাজার ৫০০ মে.টন বীজ বিএডিসির চুক্তিবদ্ধ চাষিদের মাধ্যমে উৎপাদনের পরিকল্পনা রয়েছে।  

করোনা মহামারি ও মুজিব শতবর্ষ উপলক্ষে প্রান্তিক ও ক্ষুদ্র চাষিদের স্বার্থ রক্ষায় বিএডিসির আওতাধীন ভাড়াভিত্তিক সেচযন্ত্রের সারচার্জ ৫০ শতাংশ কমানো হয়, যা ২০২০-২১ অর্থ বছর হতে চলমান রয়েছে বলেও জানান কৃষিমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এসকে/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।