ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ ডিসেম্বর ২০২২, ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

ঊর্ধ্বমুখী প্রবণতা উভয় এক্সচেঞ্জে

শেখ নাসির হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৩
ঊর্ধ্বমুখী প্রবণতা উভয় এক্সচেঞ্জে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে লেনদেন শুরু হয়েছে।
 
এদিন বেলা ১০টা ৩৫মিনিটে ডিএসই’র সাধারণ সূচক প্রায় ১৫ পয়েন্ট বেড়ে লেনদেন শুরু হয়।

এরপর ১০টা ৪০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বেড়ে যায়। ১০টা ৪৫ মিনিটে ডিএসই’র সাধারণ সূচক ৩৪ পয়েন্ট বাড়ে। ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩৫ পয়েন্ট, ১০টা ৫৫ মিনিটে বাড়ে ৩৬ পয়েন্ট এবং ১১টার দিকে সূচক প্রায় ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪ হাজার ৩০৪ পয়েন্টে।

এদিকে, ডিএসইএক্স সূচক ৪২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৫১ পয়েন্টে।
 
বেলা ১১টা পযর্ন্ত ডিএসইতে ১২৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৪২ পয়েন্ট। লেনদেন হয়েছে মোট ৪২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
সোমবার বেলা ১১টায় ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ ১০ কোম্পানির তালিকায়  ওঠানামা  করছে- সামিট পূর্বাঞ্চল, লংকাবাংলা ফিন্যান্স, গ্রামীণ ফোন, ন্যাশনাল ব্যাংক, ডেসকো, ইউসিবিএল, ইউনাইটেড এয়ার, পিএলএফএসএল, ইউনিক হোটেল ও জেনারেশন নেক্সট।
 
অন্যদিকে, সোমবার বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৩০৪ পয়েন্টে।
 
এ সময়ে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
 
বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৩
এসএনএইচ/ সম্পাদনা: জয়নাল আবেদীন ও জনি সাহা, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa