ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

কৃষি

খাদ্য অধিকার বিল সংসদে উথাপনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, মে ২১, ২০১৬
খাদ্য অধিকার বিল সংসদে উথাপনের দাবি ছবি: জি এম মুজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাধারণ মানুষের খাদ্য অধিকার নিশ্চিত করার দাবিতে খাদ্য অধিকার বিল সংসদে উথাপনের দাবি জান‍ানো হয়েছে। একইসঙ্গে খাদ্যের মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণ ও খাদ্যে ভেজাল প্রতিরোধে টিসিবি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে ক্ষমতায়িত করারও দাবি তোলা হয়েছে।

 

 
২০১৬-১৭ অর্থবছরের বাজেটকে সামনে রেখে শনিবার (২১ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার হলে আয়োজিত ‘জনবাজেট সংসদ ২০১৬: জন অংশদারিত্বের সন্ধানে’ শীর্ষক ‘কৃষি বাজেট সভা’য় এ দাবি তোলা হয়। সভার আয়োজন করে জাতীয় পরিকল্পনা ও বাজেট সর্ম্পকিত সংসদীয় ককাস, সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি অব ইউনিভার্সিটি অব ঢাকা এবং গণতান্ত্রিক বাজেট আন্দোলন।
 
খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) বাংলাদেশের সহ-সভাপতি মিহির বিশ্বাসের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন স্কুল অব ইকোনোমিকস’র অধ্যাপক একেএম নজরুল ইসলাম, কেকেএম সভাপ্রধান সাজেদা বেগম, বিটিভির ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিক রানা প্রমুখ।
 
সভায় শস্য গুদাম ঋণ প্রকল্পকে পুনরুজ্জীবিত করে শস্য সংরক্ষণ ঋণ চালু, সরকার নির্ধারিত ডিলারের কাছে কৃষকের ধান বিক্রি নিশ্চিত করা, সার, বীজ, সেচসহ কৃষি উপকরণে ভর্তুকি প্রদান অব্যাহত রাখা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে জলবায়ু সহিষ্ণু স্থায়িত্বশীল কৃষি চর্চার কৌশল ও দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ও গবেষণাখাতের জন্য বরাদ্দ রাখা, ক্ষুদ্র কৃষকদের শস্য বিমার আওতায় আনা, কৃষি আদালত স্থাপনের মাধ্যমে আইনি সহায়তা নিশ্চিত করা, কৃষক সংগঠন তৈরির মাধ্যমে অঞ্চলভিত্তিক বীজ উৎপাদন ও সংরক্ষণ করা, সকল প্রকার কৃষি উপকরণের বাণিজ্য একচেটিয়াভাবে মুনাফাখোর কোম্পানির হাতে ছেড়ে না দিয়ে বৃহদাংশ বিএডিসির নিয়ন্ত্রণে রাখার ব্যবস্থা করা, কৃষি জমি অধিগ্রহণ বন্ধে আইনের যথাযথ প্রয়োগ, জাটকা নিধন বন্ধ ও সমুদ্রগামী মৎস্যজীবীদের দুর্যোগজনিত পুর্নবাসন কর্মসূচিতে বরাদ্দ বাড়ানো, পোল্ট্রি ও প্রাণিশিল্প উন্নয়নে প্রণোদনা বৃদ্ধির দাবি জানানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, মে ২১, ২০১৬
এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa