ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

কৃষি

মাছ চাষের নানা তথ্য মিলছে মৎস্য মেলায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
মাছ চাষের নানা তথ্য মিলছে মৎস্য মেলায়

মৎস্য মেলা প্রাঙ্গণ থেকে: অ্যাকুরিয়াম ও কৃত্রিমভাবে তৈরি করা হাউজে আপন গতিতে বিভিন্ন প্রজাতির মাছ সাঁতার কাটছে। পাশেই মাছের অভয়াশ্রমে কচুরীপানার মধ্যে চলছে মাছের খেলা।

তার একটু দূরে মৎস্য গ্রামে মাছ ধরা নিয়ে ব্যস্ত মৎস্য চাষিরা। এরকম নানা দৃশ্যে সেজেছে মৎস্য মেলা।

আধুনিক মাছ চাষ পদ্ধতি, নতুন উদ্ভাদিত মাছের জাত, কোন সময়ে কী পরিচর্যা, কীভাবে মাছ চাষ শুরু করবেন, বিদেশে রফতানি কিংবা দেশের বাজারে বাজারজাতের নিয়ম কী, এরকম নানা তথ্য মিলছে এ মৎস্য মেলায়।

রাজধানীর ফার্মগেট কৃষিবিদ কমপ্লেক্স প্রাঙ্গণে ২২ জুলাই (শুক্রবার) শুরু হওয়া এ মেলায় চাইলে তরতাজা মাছও কিনতে পারছেন। তথ্য ও নির্দেশনার পাশাপাশি মাছ চাষের পদ্ধতির দিক-নির্দেশনামূলক বইও পাওয়া যাচ্ছে।

শনিবার (২৩ জুলাই) মেলার দ্বিতীয় দিনে দেখা যায় মাছ চাষিরা মৎস্য গবেষক ও মৎস্য বিজ্ঞানীদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করছেন। অনেকে মাছ চাষের নতুন পদ্ধতি সম্পর্কে জেনে নিচ্ছেন প্রয়োজনীয় তথ্য।

মিরপুর থেকে আসা আবদুর রহিম বাংলানিউজকে জানালেন, মাছ চাষে এতো পদ্ধতি বের হয়েছে মেলায় না এলে বুঝতে পারতাম না। এখানে এসে মাছ চাছের আগ্রহটা আরো বেড়ে গেলো। নতুন অনেক জাতের মাছের সঙ্গে পরিচিত হলাম।

মেলার মূল ফটক পার হলেই ডান পাশে দেখা যাবে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের নানা আয়োজন। মৎস্য বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন পদ্ধতি ও মাছের জাতের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাচ্ছেন মেলায় আসা দর্শনার্থীরা। এছাড়া মাছের রোগ-বালাই সম্পর্কেও পরামর্শ পাওয়া যাচ্ছে।

মেলায় প্রবেশের বাম পাশে মৎস্য অধিদফতরের প্যাভিলিয়নে তুলে ধরা হয়েছে মাছ চাষের নানা পদ্ধতির প্রদর্শনী। মৎস্য করপোরেশনে পাওয়া যাচ্ছে মাছ বাজারজাতকরণের নানা তথ্য। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে তুলে ধরা হয়েছে মাছ চাষের নানা উপকরণ। মাছ চাষে তৃণমূল চাষিদের উদ্বুদ্ধ করতে বেসরকারি সেবামূলক সংস্থার নানা আয়োজন রয়েছে এ মেলায়।

মৎস্য অধিদফতর ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় আয়োজিত এ মেলা শেষ হবে ২৫ জুলাই (সোমবার)। মেলাটি সবার জন্য উন্মুক্ত। এতে মোট ৩২টি স্টল রয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
একে/জিসিপি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa