ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

কৃষি

মাছের উন্নত চিকিৎসাসেবাই মূল লক্ষ্য ইউনিভেটের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
মাছের উন্নত চিকিৎসাসেবাই মূল লক্ষ্য ইউনিভেটের ছবি: সুমন শেখ- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৎস্য মেলা প্রাঙ্গন থেকে: মাছ চাষে চাই আধুনিক উন্নত সেবা। বিশেষ করে কোন রোগে কী ওষুধ তা জানা ও সঠিক সময়ে প্রয়োগ মাছ চাষের সফলতার অন্যতম পাথেয়।

ভুল চিকিৎসা ও ওষুধ প্রয়োগে প্রায়ই বড় ধরনের ক্ষতিতে পড়েন চাষিরা।
 
এসব বিষয় সামনে রেখে দেশের মাছচাষিদের উন্নত প্রযুক্তিতে তৈরি ওষুধ ও আধুনিক মানের সেবা দিয়ে এগিয়ে যাচ্ছে বেসরকারি প্রতিষ্ঠান ইউনিভেট লিমিটেড।
 
রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটশন কমপ্লেক্স প্রাঙ্গনে চলা মৎস্য মেলায় এসব তথ্য জানালেন প্রতিষ্ঠানটির বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার (অ্যাকুয়া) ডা. রাজেশ শিকদার।
 
মেলায় প্রতিষ্ঠানটির স্টলে ইউনিভেটের যাবতীয় কার্যক্রম তুলে ধরছেন কর্মীরা। রাজেশ শিকদার জানালেন, উন্নত ও আধুনিক মানের সেবা প্রদানের লক্ষ্য নিয়ে দীর্ঘদিন ধরে চাষিদের মাছের রোগের চিকিৎসার উকরণ সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি।
 
রাজেশ শিকদার বলেন, ইংল্যান্ড, কানাডা, ডেনমার্কসহ বিভিন্ন উন্নত দেশের ভালো মানের প্রতিষ্ঠানের ওষুধ সরাসরি মাছচাষিদের কাছে সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। এতে দেশের মাছচাষিরাও ভালো ফল পাচ্ছেন। ফলে দিন দিন ইউনিভেটের প্রতি চাষিদের আস্থা বৃদ্ধি পাচ্ছে।
 
স্টলের পক্ষ থেকে জানানো হয়, কোন রোগে কী ওষুধ দিতে হবে তা মাঠ পর্যায়ে চাষিদের কাছে ইউনিভেটের দক্ষ কর্মীরা গিয়ে পরামর্শ দেন। পুকুরের পানি পরীক্ষা-নীরিক্ষা ও রোগ শনাক্ত করার পরই সঠিক ওষুধ ও দিক-নির্দেশনা দেওয়া হয়।
 
মাছের রোগ-বালাইয়ের সব ধরনের সমাধান রয়েছে ইউনিভেটের উল্লেখ করে রাজেশ শিকদার বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য হলো চাষিদের উন্নত ও পরিপূর্ণ সেবা প্রদান। চাষিরা যেন আমাদের সেবায় সন্তুষ্ট থাকেন এ বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে কাজ করছি। এ কারণে পণ্যের মানের দিক দিয়ে কোনো ছাড় দেই না’।
 
স্টলের কর্মীরা জানান, দেশে অনেক পণ্যই প্রথমবারের মতো চাষিদের হাতে তুলে দিয়েছে প্রতিষ্ঠানটি। যেমন জিওলাইট (জিওটাইগার) পণ্যটি প্রথম দেশে বাজারজাত করেছে তারা। দশটির বেশি ওষুধ বাজারে রয়েছে।
 
‘জল যেখানে মাছ সেখানে’ প্রতিপাদ্য নিয়ে শুক্রবার (২২ জুলাই) শুরু হওয়া এ মেলার আয়োজনে রয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদফতর। সোমবার (২৫ জুলাই) মেলা শেষ হবে। এতে উন্নত ও আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ, বাজারজাতকরণসহ বিভিন্ন তথ্য মিলছে। দেশি-বিদেশি বিভিন্ন জাতের মাছের সঙ্গে পরিচিত হওয়ারও সুযোগ রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
একে/এএসআর

** মাছ চাষের নানা তথ্য মিলছে মৎস্য মেলায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa