ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

কৃষি

মাছচাষিদের দক্ষ করছে আফতাব ফার্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
মাছচাষিদের দক্ষ করছে আফতাব ফার্ম ছবি: সুমন শেখ- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মাছ চাষে সফলতার প্রধান শর্ত সঠিকভাবে মাছের পোনা চাষ আর মানসম্মত খাদ্যের যোগান দেওয়া। এক্ষেত্রে চাষি যতো বেশি দক্ষতার পরিচয় দিতে পারবেন, ততো বেশি লাভবান হবেন।


 
এতে দেশের মৎস্য খাত এগিয়ে যাবে, পূরণ হবে প্রোটিনেরও চাহিদা।
 
এসব বিষয় সামনে রেখে উন্নত প্রযুক্তিতে তৈরি মানসম্মত মাছের খাদ্য ও পোনা উৎপাদন করছে আফতাব বহুমুখী ফার্মের ফিস ফিড ও মাছের পোনা বিভাগ। এর পাশাপাশি চাষিদের দক্ষ হিসেবে গড়ে তুলতে নানা কার্যক্রম সম্পাদন করছে প্রতিষ্ঠানটি।
 
শনিবার (২৩ জুলাই) রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউটশন কমপ্লেক্সে মৎস্য মেলায় আফতাব বহুমুখী ফার্মের পোল্ট্রি ও ফিস ডিপার্টমেন্টের স্ট্র্যাটেজি প্ল্যানিং ও ব্র্যান্ড (মার্কেটিং) পরিচালক তারেকুজ্জামান বাংলানিউজের কাছে এসব তথ্য তুলে ধরেন।
 
তিনি বলেন, ‘মাছ চাষে নতুন নতুন প্রযুক্তির সঙ্গে সহজে যেন চাষিরা নিজেদের খাপ খাওয়াতে পারেন, এতে করণীয় কী, নতুন ফার্ম করতে গিয়ে কী করতে হবে, পুকুরের পরিচর্যাসহ নানা বিষয়ে যাবতীয় তথ্য সরবরাহের পাশাপাশি চাষিদের প্রশিক্ষিত করে গড়ে তুলছি আমরা। এর সুফল পাচ্ছেন চাষিরা। মোট কথা মাছের পোনা ও খাদ্যের সম্পূর্ণ সমাধান দিচ্ছি আমরা’।
 
এ কর্মকর্তা জানান, বছরে প্রায় দেড় থেকে দুই কোটি মাছের পোনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে চাষিদের সরবরাহ করা হয়। বছরে প্রায় ৩০ থেকে ৪০টি প্রশিক্ষণের আয়োজন করা হয়। কারিগরি সহযোগিতা ও প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলার ফলে চাষিরা মাছ চাষে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছেন। প্রশিক্ষণে চাষিদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন উপকরণও দেওয়া হয়।
 
ফিস ফিড ও মাছের পোনা বিভাগের টেকনিক্যাল ফিসারিজ কো-অর্ডিনেটর সোহেল পারভেজ জানান, ‘মাছচাষিরা যেন তাদের মাছের ন্যায্য দাম পান সে বিষয় নিয়েও কাজ করি আমরা। কিছু কর্পোরেট মাছচাষিও গড়ে তোলা হচ্ছে’।
 
এক্সিকিউটিভ ব্র্যান্ডিং (মার্কেটিং) বখতিয়ার আহমেদ জানালেন, দীর্ঘদিন ধরে উচ্চ মানসম্মত পণ্য সরবরাহ  করে এ প্রতিষ্ঠানের প্রতি মাছচাষিদের আস্থা তৈরি হয়েছে। আর সে আস্থা অটুট রাখতে নানা কার্যক্রম হাতে নিয়ে থাকে প্রতিষ্ঠানটি।
 
স্টলের পক্ষ থেকে জানানো হয়, দীর্ঘদিন ধরে মাছের খাদ্য ও পোনার সম্পূর্ণ সমাধান দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে দিন দিন গ্রাহকের সংখ্যাও বাড়ছে। আস্থার সঙ্গে প্রতিষ্ঠানটির পণ্য কিনে থাকেন ক্রেতারা।

মেলায় দেখা গেছে, দক্ষ কর্মীরা দর্শনার্থীদের কাছে প্রতিষ্ঠানটির বিভিন্ন পণ্যের গুণাগুণ তুলে ধরছেন।
 
‘জল যেখানে মাছ সেখানে’ প্রতিপাদ্য নিয়ে শুক্রবার (২২ জুলাই) শুরু হওয়া এ মেলার আয়োজনে রয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদফতর। সোমবার (২৫ জুলাই) মেলা শেষ হবে। এতে উন্নত ও আধুনিক প্রযুক্তিতে মাছ চাষ, বাজারজাতকরণসহ বিভিন্ন তথ্য মিলছে। দেশি-বিদেশি বিভিন্ন জাতের মাছের সঙ্গে পরিচিত হওয়ারও সুযোগ রয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
একে/এএসআর

** মাছের উন্নত চিকিৎসাসেবাই মূল লক্ষ্য ইউনিভেটের
** মাছ চাষের নানা তথ্য মিলছে মৎস্য মেলায়
** মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ২০১৮ সালে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa