ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

কৃষি

রংপুরে পোকা দমনে আলোর ফাঁদ স্থাপন

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
রংপুরে পোকা দমনে আলোর ফাঁদ স্থাপন

রংপুর: রংপুরে রোপা আমনের উপকারী ও অপকারী পোকামাকড়ের উপস্থিতি সনাক্তকরণের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় নগরীর ধর্মদাস মুসলিমপাড়ায় আলোর ফাঁদের উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোক ফাঁদ স্থাপনের উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (রংপুর) কৃষিবিদ স. ম. আশরাফ আলী।

তিনি জানান, রংপুরের ৮টি উপজেলা ও একটি মেট্রোপলিটন এলাকায় একযোগে ২৩৫টি ব্লকে এ আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে। এ ফাঁদের মাধ্যমে কৃষকরা উপকারী ও অপকারী পোকা বাছাই করতে পারবেন এবং সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

সম্প্রতি বন্যায় কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, পোকা যাতে আর ক্ষতি করতে না পারে সেজন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাধ্যমে কৃষকরা পরিস্থিতি বুঝে আগাম ব্যবস্থা নিতে পারবেন।  

এ সময় উপস্থিত কৃষকদের সঙ্গে মতবিনিময় করেন কৃষি কর্মকর্তারা। কৃষকদের ধান ক্ষেতের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়েও পরামর্শ দেন তারা।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের অতিরিক্ত উপ-পরিচালক (প্রশিক্ষণ) মো. আফতাব হোসেন, অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) মতলুবর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার মল্লিকা রানী রায়, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. আশেকুর রহমান, আল আমিন খন্দকার প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।