ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

বিষমুক্ত সবজি চাষে সফল বদরগঞ্জের বাবু

সাইফুর রহমান রানা, ডিভিশনাল স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
বিষমুক্ত সবজি চাষে সফল বদরগঞ্জের বাবু পরিশ্রম, সততা আর ইচ্ছাশক্তি দিয়ে বাবু জয় করেছেন বেকারত্ম, হয়েছেন সফল। ছবি: বাংলানিউজ

রংপুর: বছর পাঁচেক আগেও তিনি ছিলেন বাউণ্ডুলে জীবনে অভ্যস্ত। বন্ধু-বান্ধবদের সঙ্গে অহেতুক সময় নষ্ট করা তার ছিল একমাত্র কাজ। তখনকার সেই বেকার যুবকটিই আজ বিষমুক্ত সবজি ও একই জমিতে একাধিক শস্যের চাষ করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

পরিশ্রম, সততা আর ইচ্ছাশক্তি যেকোনো মানুষকে যে সফলতার দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে, তার জ্বলন্ত উদাহরণ রংপুরের বদরগঞ্জ উপজেলার ট্যাক্সেরহাট বালাপাড়া এলাকার বাবলুর রহমান বাবু।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে সরেজমিনে গিয়ে আরও জানা গেছে, এইচএসসি পাসের পর লেখাপড়ায় মন বসেনি বাবুর।

জায়গা-জমি বেশ থাকলেও বাবা আব্বাস আলীরও তাকে নিয়ে দুশ্চিন্তার অন্ত ছিল না।

একদিন বাবু তাদের আবাদি জমির পাশ দিয়ে যাওয়ার সময় লক্ষ্য করলেন, সবজিক্ষেতে বিষ প্রয়োগ করছেন কৃষকরা। বিষয়টি তার ভালো না লাগায় মনে মনে স্থির করলেন, বিষমুক্ত সবজি ও একই জমিতে একাধিক ফসলের চাষ করবেন।
অল্প জমিতেই সারিতে আবাদ করা বিষমুক্ত টমেটো, পটল, মরিচ, বেগুন ও বাঁধাকপিসহ বিষমুক্ত সবজি।  ছবি: বাংলানিউজ
এভাবেই শুরু। এরপর বাবুকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। চলতি মৌসুমেও সামান্য জমিতে মাত্র ৪ হাজার টাকা ব্যয়ে শীতের আগাম জাতের বাঁধাকপি ও ফুলকপি আবাদ করে বিক্রি করেছেন প্রায় ৫০ হাজার টাকার।

বদরগঞ্জ উপজেলা শহর থেকে পশ্চিমে ৫ কিমি দূরের ট্যাক্সেরহাট বালাপাড়া এলাকায় গিয়ে দেখা গেছে, পরম যত্নে ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক বাবলুর রহমান বাবু।  

তিনি বাংলানিউজকে বলেন, ‘এক সময় আমাকে নিয়ে বাবা-মায়ের টেনশনের অন্ত ছিল না। অনেক ত্যাগ আর শ্রম দিয়ে গড়ে তুলেছি বিষমুক্ত সবজির খামার। কিছুদিন আগেও সামান্য জমিতে উৎপাদিত বিষমুক্ত কপি বিক্রি করে অনেক টাকা আয় করেছি। জমিতে এখনও সারি ধরে আছে আগাম জাতের বিষমুক্ত টমেটো, পটল, মরিচ, বেগুন ও বাঁধাকপি। জমির সীমানা ঘেঁষে আরও রোপণ করেছি বরবটি। সেগুলোও কয়েকদিনের মধ্যে বাজারে আসবে’।  

‘আশা করছি, এগুলো থেকেই কয়েক লাখ টাকা আয় করতে পারবো’।  

সফল ও স্বাবলম্বী চাষি বাবুর আশাবাদ, ‘আমি চাই, আমার মতো বেকার যুবকেরা অহেতুক সময় নষ্ট না করে নিজ নিজ কাজে মনোনিবেশ করবেন, তাহলে তারা সফল হবেনই’।

বদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবর রহমান বলেন, ‘একই জমিতে একাধিক সবজির চাষ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন বাবু। তার সাফল্য কামনা করি’।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা (উদ্ভিদ সংরক্ষণ) কনক রায় বলেন, ‘দ্রুতই বিষমুক্ত সবজির বাগানটি দেখতে যাবো’।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa