ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

কৃষি

কেআইবিতে বিনামূল্যে বিশেষজ্ঞদের কৃষিসেবা

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
কেআইবিতে বিনামূল্যে বিশেষজ্ঞদের কৃষিসেবা

ঢাকা: ঢাকা শহরে যারা বাসাবাড়িতে বাগান করেন তাদের জন্য কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কমপ্লেক্সে আগামী ২০ জানুয়ারি থেকে কৃষিসেবা চালু করা হবে বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ্।

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ১০ টায় কেআইবি’র বর্তমান কার্যনির্বাহী কমিটির এক বছর পূর্তিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।  

কৃষিবিদ এ এম এম সালেহ্ব বলেন, ঢাকা শহরের বাসিন্দারা এখন নিজ বাড়িতেই সবজি চাষ ও বিভিন্ন ধরনের ফুলের বাগান করছেন।

এ চাষাবাদ করতে গিয়ে তারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। সমস্যার কথা বিবেচনা করেই কেআইবি কমপ্লেক্সে এ কৃষিসেবা কেন্দ্র চালু করতে যাচ্ছে।

পরীক্ষামূলকভাবে শুরু হওয়া এ কেন্দ্র থেকে প্রতি শনিবার বিনামূল্যে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ দেওয়া হবে। তবে, সেবা নিতে আসা গ্রাহকদের সংখ্যা বেশি হলে প্রতিদিনই সেবা কেন্দ্র চালু রাখা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
 
সেবা কেন্দ্রে উদ্যানতত্ত্ব, প্রাণী পালন, মৎস বিজ্ঞান, উদ্ভিদ বিদ্যা ও বাগান বিদ্যার ৫০ জন বিশেষজ্ঞ থাকবেন। বিশেষজ্ঞরা প্রতি শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত গ্রাহকদের কৃষি সম্বন্ধীয় নানা সমস্যার সমাধান দিবেন। এছাড়া মোবাইল ফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ভাইবার, হোটাসঅ্যাপের মাধ্যমেও দূর দূরান্তের মানুষরা প্রতিদিন কৃষি বিষয়ক সমস্যার সমাধান নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে কেআইবি সভাপতি জানান, কৃষিবান্ধব বাজেট করার জন্য ফেব্রুয়ারিতে আমরা এক প্রাক-বাজেট আলোচনা সভা করতে যাচ্ছি। সভায় অর্থমন্ত্রী ও কৃষি অর্থনীতিবিদরা থাকবেন।  

তিনি বলেন, কেআইবি’র বর্তমান কার্যনির্বাহী কমিটি গত এক বছরে কৃষিবিদদের কল্যাণে অনেক কাজ করেছে। আমরা প্রথম কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের জন্য চাকরির মেলা করেছি। মেলায় চাকরি দাতা ও গ্রহিতাদের ব্যাপক সাড়া পেয়েছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেআইবি’র মহাসচিব খাইরুল আলম প্রিন্স, সাংগঠনিক সম্পাদক আরিফ তরফদার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৮
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa