ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

কৃষি

কৃষি বিজ্ঞানী ড. নাজিরা কোরাইশীর ইন্তেকাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
কৃষি বিজ্ঞানী ড. নাজিরা কোরাইশীর ইন্তেকাল

ঢাকা: কৃষিতে অনন্য অবদান রাখা বিজ্ঞানী ড. নাজিরা কোরাইশী কামাল ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৬৯ বছর।

শনিবার ( ১৩ জানুয়ারি) দিনগত রাত ২টা ১৫ মিনিটে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।  

বিষয়টি রোববার (১৪ জানুয়ারি) বাংলানিউজকে জানিয়েছেন নাজিরার ভাই আলী হায়দার কোরাইশী।

 

তিনি জানান, শনিবার গভীর রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে নাজিরাকে স্কয়ার হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ড. নাজিরাকে মৃত ঘোষণা করেন।  

তার মরদেহ হাসপাতালের হিমঘরে রাখা আছে। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রপ্রবাসী দুই মেয়ে দেশে ফিরলেই এই বিজ্ঞানীকে দাফন করা হবে।  

নেত্রকোনা জেলার সানকিউড়ায় জন্ম নেওয়া ড. নাজিরা কোরাইশী কর্মজীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (বিআরআরআই)।  

তিনি জাতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটের (নার্স) ১০টি ইনস্টিটিউটের মধ্যে প্রথম নারী পরিচালক ছিলেন। কয়েকজন বিজ্ঞানীকে নিয়ে আবিষ্কার করেছেন বাদামি গাছফড়িং নিরোধক ধান। পোকা-মাকড়ের প্রভাব এড়িয়ে এ ধানের ফলন হয় অধিক। নাজিরা কোরাইশীর প্রয়াত স্বামী ড. কামাল রহীমও ছিলেন বিজ্ঞানী।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এমসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa