ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

কৃষি

‘ফুলঝাড়ু ’পাহাড় ছাড়িয়ে সমতলে

অপু দত্ত, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০১ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
 ‘ফুলঝাড়ু ’পাহাড় ছাড়িয়ে সমতলে আঁটি বাঁধা হয়েছে ফুলঝাড়ু।

খাগড়াছড়ি: প্রয়োজনীয়তার শেষ নেই। চাহিদাও বেড়েছে ঘরে ঘরে। গৃহিণীদের নিত্যদিনের সঙ্গী। পার্বত্য চট্টগ্রামের স্থানীয় ভাষায় এক নামে ডাকা হয় উলুফুল বলে। আর সমতলবাসীদের কাছে পরিচিত ফুলঝাড়ু হিসেবে। চাহিদা বেশি থাকায় উলুফুল পাহাড় পর্বতের ছাড়িয়ে দেশের বিভিন্ন অঞ্চলে জনপ্রিয় হয়ে উঠেছে। বাণিজ্যিক চাষাবাদ না হলেও পাহাড়ের জঙ্গলে প্রাকৃতিকভাবেই জন্ম নেওয়া এ ফুলের রয়েছে বাণিজ্যিক সম্ভাবনা। স্থানীয় মানুষ তা সংগ্রহ করে বাজারে এনে বিক্রি করেন ব্যবসায়ীদের কাছে। ব্যবসায়ীরাও ফুলঝাড়ুর ব্যবসায় লাভের মুখ দেখছেন। সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে এই পেশায় ব্যবসায়ীর সংখ্যা।

বিশেষত মৌসুমি ব্যবসায়ীরা ৮-১০টির এক একটি আঁটি ৪/৫ টাকায় কিনে। পরে ব্যবসায়ীরা সেগুলো শুকিয়ে থাকেন।

ঢাকাসহ সব অঞ্চলের ব্যবসায়ীরা এসে প্রতি আঁটি ফুলঝাড়ু কিনে নেন ছয় থেকে সাত টাকা দরে। এরপর ফুলঝাড়ুগুলো সমতলের বিভিন্ন জেলায় নিয়ে বিক্রি করা হয়। অন্যান্য বছরের মতো এবারও খাগড়াছড়ি জেলা বিভিন্ন এলাকার উৎসাহী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা ফুলঝাড়ুর ব্যবসায় নেমে পড়েছেন। কড়া রোদে শুকানো হচ্ছে উলুফুল। খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় ফুলঝাড়ু বাণিজ্যিকভাবে চাষাবাদ বা উৎপাদনের প্রয়োজন পড়ে না। পাহাড়ের জঙ্গলে প্রাকৃতিকভাবেই জন্মে এ ফুলঝাড়ু। স্থানীয় মানুষ তা সংগ্রহ করে বাজারে নিয়ে বিক্রি করেন। সবাই প্রয়োজন মতো কিনে নেন বাড়ির জন্য। আর ব্যবসায়ীরা কিনেন ব্যবসা করার জন্য।

বিশেষত মৌসুমি ব্যবসায়ীরা ১৮ থেকে ২০টি ফুলঝাড়ুর কাঠি দিয়ে একটি আটি বাধেঁন আর এক একটি আটি বিক্রি হয় ৭/৮ টাকায়। ব্যবসায়ীরা এগুলো কিনে প্রথমে শুকিয়ে থাকেন। পরে স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা ও দেশের অন্যান্য অঞ্চলের ব্যবসায়ীরা এসে প্রতি আটি ঝাড়ু ফুল নিয়ে যান ১০/১২ টাকা দরে কিনে জিপ বা ট্রাকের মাধ্যমে সমতলের বিভিন্ন জেলায় নিয়ে যান। অন্যান্য বছরের মতো এবারও খাগড়াছড়ি জেলা বিভিন্ন এলাকার উৎসাহী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা ঝাড়ু ফুলের ব্যবসায় নেমে পড়েছেন।

বাণিজ্যিকভাবে ফুলঝাড়ুর সুফল দেখে অনেকেই নিজের অব্যবহৃত টিলা-পাহাড়ে ফুলঝাড়ু আবাদের সম্ভাবনা দেখছেন। পাহাড়ের মাটি আর প্রকৃতির সঙ্গে মিশে থাকা ফুলঝাড়ুর মাধ্যমে বদলে যেতে পারে প্রান্তিক ও দরিদ্র মানুষের জীবনযাত্রাও। কড়া রোদে শুকানো হচ্ছে উলুফুল। খাগড়াছড়ির ঝাড়ু ফুল ব্যবসায়ী সোহাগ মিয়া বাংলানিউজকে জানান, ঝাড়ু ফুল লাভজনক ব্যবসা। বিভিন্ন পাহাড়ি এলাকা থেকে এ ফুল সংগ্রহ করে দেশের বিভিন্ন এলাকায় আমরা সরবরাহ করে থাকি। কাঁচা ঝাড়ুফুল শুকিয়ে আঁটি বেঁধে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করি। তবে দেশের বিভিন্ন প্রান্তে এটি সরবরাহ করতে রাস্তায় রাস্তায় চাঁদা দিতে হয় বলে অভিযোগ করেছেন একাধিক ঝাড়ু ব্যবসায়ীরা।

ব্যবসায়ী গুলজার হোসেন ও মো. জাকির বাংলানিউজকে জানান, লাভজনক এ ব্যবসায় অনেকে আসতে চাইছে। কিন্তু আর্থিক অসচ্ছলতার কারণে অনেকে আসতে পারছেনা। যদি এই খাতে লোন দেওয়ার ব্যবস্থা করে তাহলে সরকার এ ব্যবসা থেকে বিপুল পরিমাণ রাজস্ব আদায় করতে পারবে। কড়া রোদে শুকানো হচ্ছে উলুফুল। খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান বলেন,‘পাহাড় থেকে ফুলঝাড়ু সংগ্রহ থেকে শুরু করে ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত বহু লোকের কর্মসংস্থান হয়েছে। লাভজনক এ ব্যবসা থেকে গতবছর প্রায় পাঁচ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে। এবছর এখন পর্যন্ত প্রায় দেড় লাখ টাকা আদায় হয়েছে। পুরো মৌসুমে রাজস্ব গেলো বছরকে ছাড়িয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি।

বাণিজ্যিকভাবে ফুলঝাড়ুর সুফল দেখে অনেকেই নিজের অব্যবহৃত টিলা-পাহাড়ে ফুলঝাড়ু আবাদের সম্ভাবনা দেখছেন। পাহাড়ের মাটি আর প্রকৃতির সঙ্গে মিশে থাকা ফুলঝাড়ুর মাধ্যমে বদলে যেতে পারে প্রান্তিক ও দরিদ্র মানুষের জীবনযাত্রাও।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।