ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কৃষি

জনপ্রিয় হয়ে উঠেছে জৈব বালাই দমন পদ্ধতি

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
জনপ্রিয় হয়ে উঠেছে জৈব বালাই দমন পদ্ধতি জমিতে গাছের পুঁতে পাচিং উৎসব পালন করছে কৃষক ও কৃষি কর্মকর্তারা।

ভোলা: বোরো ধানে ক্ষতিকারক পোকা দমনে ভোলার কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে জৈব বালাই দমন পদ্ধতি বা পাচিং পদ্ধতি। 

এতে একদিকে যেমন বিষমুক্ত পদ্ধতিতে পোকা দমন হচ্ছে অন্যদিকে রক্ষা পাচ্ছে পরিবেশ লাভবান হচ্ছেন কৃষক। এ পদ্ধতির প্রতি কৃষকদের আগ্রহ বাড়ছে এবং অনেকেই এ পদ্ধতি ব্যবহারে উৎসাহী হচ্ছেন।

জানা যায়, কিছুদিন আগেও কৃষকরা ফসল রক্ষায় কীটনাশক ব্যবহারের জন্য বাড়তি টাকা গুনতেন। এতে একদিকে যেমন পরিবেশ ওপর ক্ষতিকর প্রভাব পড়তো অন্যদিকে ফসলের ভালো উৎপাদন নিয়েও চিন্তিত ছিলেন তারা। কিন্তু বর্তমানে কৃষি অফিসের পরামর্শে বোরো ক্ষেতে ক্ষতিকারক পোকা দমনে জৈব বালাই দমন পদ্ধতি বা পাচিং পদ্ধতি ব্যবহার করছেন কৃষকরা। এ পদ্ধতি ব্যবহার করে সুফল পাওয়ায় দিনদিন কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে এ পদ্ধতি।

ভেদুরিয়া এলাকার লোকমান হোসেন ও পক্ষিয়ার ইদ্রিজ বাংলানিউজকে বলেন, আগে আমরা ধান ক্ষেতে কীটনাশক ওষুধ ব্যবহার করতাম, এখন কৃষি অফিসের পরামর্শে পাচিং পদ্ধতি ব্যবহার করছি। এতে ক্ষেতে ডাল পুঁতে দেয়ার পর সেখানে পাখি বসে পোকা খেয়ে ফেলায় ফসলের জন্য পোকা দমনে বাড়িত তেমন টাকা গুনতে হয় না।

কৃষি অফিস জানিয়েছে, এ বছর জেলার ছয় উপজেলায় ৫০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়েছে। এসব ক্ষেতে গাছের ডাল পুঁতে পুঁতে পাখি বসার জন্য ব্যবস্থা করা হচ্ছে। এতে পাখি বসে বোরে ধানের ক্ষতিকারক পোকা ও পোকার ডিম খেয়ে ফেলায় কৃষকদের বাড়তি কোন কীটনাশক ব্যাবহার করতে হচ্ছে না। ফলে বোরো উৎপাদনে খরচ কম হচ্ছে লাভবান হচ্ছে কৃষক। অন্যদিকে রক্ষা পাচ্ছে পরিবেশ। ক্ষেতে ক্ষেতে শোভা পাচ্ছে সহজলভ্য গাছের ডাল।

এ বিষয়ে ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজ উদ্দিন বাংলানিউজকে জানান, কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নির্দেশে জেলায় শতভাগ পাচিং ব্যবহারের লক্ষে কাজ করছি। এ পদ্ধতি অনেক সহজ ও পরিবেশবান্ধব। কৃষকদের আমরা এ বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছি।  

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।