ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

কৃষি

পঞ্চগড়ে বাদাম চাষে বিপ্লব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
পঞ্চগড়ে বাদাম চাষে বিপ্লব বাদামের ক্ষেত। ছবি/বাংলানিউজ

পঞ্চগড়: প্রতিকূল পরিবেশ, ঝুঁকি কম ও উৎপাদন খরচ সীমিত হওয়ায় পঞ্চগড়ের চাষিরা ঝুঁকছেন বাদাম চাষে। চলতি মৌসুমে পঞ্চগড় জেলার বিভিন্ন অঞ্চলে ব্যাপক আকারে চাষ হয়েছে উচ্চ ফলনশীল বাদাম। কমপুঁজিতে অধিক লাভ হওয়ায় কৃষকের মুখে ফুঁটেছে হাসি।

পঞ্চগড়ের বাদামের ক্ষেতের দিকে তাকালে মনে হয় যেন সবুজের চাদর বিছিয়ে দেওয়া হয়েছে চারিদিক। নদীর পরিত্যাক্ত চর এখন আর পড়ে নেই।

প্রযুক্তিগত ধারনা, ঋণ সুবিধাসহ উৎপাদিত পণ্যের সুষ্ঠু বাজারজাত ও সংরক্ষণ নিশ্চিত করতে পারলে এ জেলার উৎপাদিত বাদাম গ্রামীণ এই জনপদের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে।

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ ও বোদা উপজেলায় বাদাম চাষ কৃষিতে নতুন বিপ্লব এনেছে। বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের ডাঙ্গাপাড়া গামের বাদাম চাষি তবিবর রহমান বাংলানিউজকে বলেন, প্রতি বিঘা জমিতে ৫/৬ হাজার টাকা খরচ করে এবং অল্প পরিশ্রমে বাদাম চাষে ভালো আয় করা যায়। প্রতিমণ বাদাম ১৮শ’ থেকে ২ হাজার টাকা দরে বিক্রি হয়।

বাদাম গাছ।  ছবি: বাংলানিউজ

দেবীগঞ্জ উপজেলার দণ্ডপাল ইউনিয়নের খগেরহাট সেনপাড়া গ্রামের বাদাম চাষী নরেশচন্দ্র সেন বাংলানিউজকে বলেন, সরকারিভাবে প্রশিক্ষণ ও ঋণ সুবিধা দিলে জেলার কৃষকরা বাদাম চাষে আরও ঝুঁকবে।

পঞ্চগড় জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক মো. সামছুল হক বাংলানিউজকে বলেন, চলতি বছর জেলায় ৬ হাজার ৫০০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল ঢাকা-০১, বিনা বাদাম, বারী ৩ ও ৪ জাতের বাদাম চাষ হয়েছে। এ বছর দেবীগঞ্জ ও বোদা উপজেলায় বাদাম চাষ ভালো হয়েছে। কৃষকরা ভালো দাম পেলে আগামীতে বাদাম চাষ আরও বৃদ্ধি পাবে।

বাংলাদেশ সময়: ০৩০৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa