ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

কৃষি

পাহাড়ের রসালো আনারস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, জুন ২০, ২০১৮
পাহাড়ের রসালো আনারস পাহাড়ের রসালো আনারস। ছবি: বাংলানিউজ

খাগড়াছড়ি: গেলো বছরের তুলনায় এবার খাগড়াছড়িতে আনারসের বাম্পার ফলন হয়েছে। স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে সুস্বাদু পাহাড়ি এই আনারস। আবহাওয়া ভালো থাকায় এবার আনারসের ফলন ও লাভ ভালো হওয়ায় খুশি কৃষকরা।

প্রতিদিন খাগড়াছড়ি বাজার, মাটিরাঙা, গুইমারা, মানিকছড়ির গাড়িটানাসহ জেলার বিভিন্ন এলাকা থেকে পাইকারি আনারস বিক্রি করা হচ্ছে। এসব আনারস চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যাওয়া হচ্ছে।

এছাড়াও জেলা উপজেলার বাজারগুলোতে হাতের নাগালেই পাওয়া যাচ্ছে রসালো আনারস। পাহাড়ের রসালো আনারস।                                          ছবি: বাংলানিউজসবচেয়ে বেশি আনারসের চাষ হয়েছে রাঙামাটির নানিয়ারচর উপজেলা এবং খাগড়াছড়ির মহালছড়ি ও মানিকছড়ি উপজেলায়। বাজারে বড়-ছোট অনুপাতে একটি আনারস বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

খাগড়াছড়ির মহালছড়ি এলাকার আনারস চাষি মুকুল চাকমা বাংলানিউজকে বলেন, ‘এবার দুই একর জমিতে ৫০ হাজার আনারাসের চারা লাগিয়েছি। ফলনও হয়েছে ভালো। ক্ষেত থেকেই সব আনারস পাইকারি দামে বিক্রি করে দিয়েছি। সামনের বছর আরও বড় পরিসরে আনারসের চাষ করবেন বলেও জানান তিনি।

মহালছড়ির লেমুছড়ি এলাকার চাষি জহিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, গতবছর দুই কানি জমিতে ২০ হাজার আনারসের চারা লাগিয়েছি। তখন ৭০ হাজার টাকা লাভ হয়েছিল। তবে এবার লাভের পরিমাণ দ্বিগুণ। ’এই জমিতে আনারস চাষ করা হয়।  ছবি: বাংলানিউজজেলা কৃষি বিভাগ বলছে, গতবার খাগড়াছড়িতে ১ হাজার ৬৫ হেক্টর জমিতে আনারস আবাদ হয়। যেখান থেকে উৎপাদন হয় ১৮ হাজার ৯শ ৮ মেট্রিক টন আনারস। আর এবার আনারসের উৎপাদন তার চেয়ে বেশি হবে।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক সফর উদ্দিন বাংলানিউজকে বলেন, এমনিতে পাহাড়ের মাটি খুব উর্বর। তবে আবহাওয়ার পরিবর্তনের কারণে কখনও ফলন ভালো হয় কখনও খারাপ। তবে চলতি বছর আবহাওয়া ভালো থাকায় ফলনও ভালো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ২০, ২০১৮
এডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa