ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

কৃষি

সবার নজর কাড়লো দুলালের ‘কালা মানিক’

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
সবার নজর কাড়লো দুলালের ‘কালা মানিক’ গাবতলীর হাটে বিক্রির জন্য আনা হয়েছে কালা মানিককে । ছবি: বাংলানিউজ

ঢাকা: কোরবানির ঈদের বাকি মাত্র চারদিন। শুক্রবার (১৭ আগস্ট) সকাল থেকে জমে উঠেছে রাজধানীর গাবতলীর পশুর হাট। হাটের সম্প্রসারিত অংশও গরুতে পরিপূর্ণ হতে শুরু করেছে। হাটের প্রবেশপথে বিশাল আচ্ছাদনের মধ্যে হঠাৎ চোখে পড়লো উৎসুক জনতার সমাগম। সবাই দাঁড়িয়ে কালো রঙের একটা গরু দেখছেন। দূর থেকে দেখে মনে হচ্ছে হাতি দাঁড়িয়ে। বিশালদেহী গরুটির নাম ‘কালা মানিক’।

বৃহস্পতিবার (১৬ আগস্ট) সকালে কুষ্টিয়া জেলার হালশা গ্রাম থেকে গরুটি এসেছে রাজধানীর গাবতলীর হাটে। গরুটির মালিক ‘কালা মানিক’র দাম হাঁকাচ্ছেন ২০ লাখ।

এখনও পর্যন্ত ১১ লাখ টাকা দাম উঠেছে হাটে। ‘কালা মানিক’র বয়স সাড়ে তিন বছর। গাবতলীর হাটে কালা মানিককে দেখতে উৎসুক জনতার ভিড়।  ছবি: বাংলানিউজগরুটির দেহের ওজন ৪২ মণ বলে দাবি ‘কালা মানিক’র মালিক দুলাল ব্যাপারীর। একবছর আগে দিনাজপুর জেলার একটি ফার্ম থেকে ‘কালা মানিক’কে কেনা হয়। কালা মানিককে দেখতে উৎসুক জনতার ভিড়।  ছবি: বাংলানিউজগরুটির মালিকের দাবি, একবছরে একশো কেজি ছোলা, তিনশ কেজি খুদের ভাত খাওয়ানো হয়েছে ‘কালা মানিক’কে। পাশাপাশি ৬০ বস্তা (প্রতি বস্তা ৫৫ কেজি) গমের ছাল খাওয়ানো হয়েছে। চিটা গুড়, খৈল,  ধানের খড় খাওয়ানো হতো। প্রতিদিন ৩০ কেজি খাবার লাগে ‘কালা মানিক’র। সকালে ও রাতে তাকে গোসল করানো হয়। ২৪ ঘণ্টা ফ্যানের নিচে থাকতে পছন্দ করে ‘কালা মানিক’।

দুলাল ব্যাপারী বাংলানিউজকে বলেন, ‘কালা মানিক’র জন্য দৈনিক খরচা এক হাজার টাকা। একবছরে তিন লাখের উপরে খরচা করেছি। দাম চাইছি ২০ লাখ টাকা। তবে ১১ লাখ টাকা পর্যন্ত দাম উঠেছে।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৮
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa