ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

কৃষি

ঈশ্বরদীতে উন্নত ধান সিদ্ধকরণ ড্রায়িং পদ্ধতির উদ্বোধন

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
ঈশ্বরদীতে উন্নত ধান সিদ্ধকরণ ড্রায়িং পদ্ধতির উদ্বোধন মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

ঈশ্বরদী: ঈশ্বরদীতে জ্বালানি সাশ্রয়ী, নিরাপদ ও পরিবেশবান্ধব প্রযুক্তিতে ‘উন্নত ধান সিদ্ধকরণ ও ড্রায়িং পদ্ধতি’র উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৩১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় উপজেলার সলিমপুর ইউনিয়নে এ পদ্ধতির উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় ঈশ্বরদী উপজেলা চালকল মালিক গ্রুপের সভাপতি ফজলুর রহমান মালিথার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্রেডার চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন- ঈশ্বরদী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহম্মদ হোসেন ভূইয়া ও জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ স্রেডার জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ সদস্য সিদ্দিক জোবায়ের, পাবনার জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. একেএম মঞ্জুর মোরশেদ, বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাস্কিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কেএম লায়েক আলী প্রমুখ।  

সভায় বক্তারা বলেন, ব্রয়লারটির স্টিম এখন চাল শুকানোর কাজে ব্যবহার করা হবে। আগে ধান বৃষ্টির পানিতে, রোদের কারণে নষ্ট হতো। এ সিস্টেমে ধান রোদের মাধ্যমে শুকানো হবে। শুকানো যতটুকু বাকি থাকবে ততটুকু এ ড্রাইয়ের মাধ্যমে শুকানো হবে। প্রাকৃতিক অসুবিধার সময়ও চাতাল চালু রাখা যাবে। এই ব্রয়লারের মাধ্যমে ধান শুকানো থেকে শুরু করে চাল উৎপাদন করতে মাত্র ৮ ঘণ্টা থেকে ১০ ঘণ্টা সময় লাগবে। তবে এই টেকনোলোজি সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার জন্য অপারেটরদের ট্রেনিংয়ের ব্যবস্থা করতে হবে। এতে ব্যবসায়ীদের সময় সাশ্রয় হবে।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।