ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

কৃষি

বরিশালে জন্ম নিলো ২ মাথাওয়ালা বাছুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
বরিশালে জন্ম নিলো ২ মাথাওয়ালা বাছুর দুই মাথাওয়ালা বাছুর. ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালে দুই মাথাওয়ালা বাছুর প্রসব করেছে একটি গাভী। ওই বাছুরটির শুধু দুই মাথা নয়, মোট চারটি পায়ের স্থলে ছয়টি পা ও একটি লেজের স্থলে দুইটি লেজ রয়েছে।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) সকালে ২২ নম্বর ওয়ার্ডের নবগ্রাম রোডস্থ ললিত দাসের পোল এলাকার বাসিন্দা মালিক হানিফ গাজীর গৃহপালিত একটি গাভীর জন্ম দেয় ওই বাছুরটি।

এদিকে, দুই মাথাওয়ালা বাছুরটির জন্মানোর খবর পেয়ে উৎসুক জনতা ভিড় জমিয়েছে হানিফ গাজীর বাড়িতে।

তবে গাভীটিকে বাঁচাতে গিয়ে প্রসবের সময় বাছুরটির মৃত্যু হয়েছে। যা নিয়ে দুঃখ প্রকাশ করে ওই গরুর মালিক হানিফ গাজী বাংলানিউজকে বলেন, দীর্ঘ ১৬ বছর ধরে গরুর লালন-পালন করে আসছি। কিন্তু এ ধরনের ঘটনা এই প্রথম।

তিনি বলেন, সকালে গাভীটি বাচ্চা প্রসব করতে গেলে প্রথমে বাছুরটির দুইটি পা বাইরে বের হয়। যা দেখে পশু চিকিৎসকদের ডাকা হয়। তারা এসে অনেকক্ষণ চেষ্টা করেও মাথা বের করতে না পেরে শঙ্কার সৃষ্টি হয়। পরে বাছুরটির মৃত্যু নিশ্চিত হয়ে ভিন্ন কৌশলে বাছুরটিকে বাইরে বের করে আনা হয়। এতে গাভীটি বেচে গেলেও বাছুরটির মৃত্যু হয়।

তিনি আরও বলেন, বাছুরটির সবকিছুই ঠিক ছিলো, শুধু একটির স্থলে দুইটি মাথা, সামনে দুইটির স্থলে চারটি পা ও একটি লেজের স্থলে দুইটি লেজ ছিলো।

গাভীটি এর আগেও দুইটি বাচ্চা প্রসব করেছে, যা ভালোভাবেই বেড়ে উঠেছে। কিন্তু তৃতীয় বাচ্চাটি এভাবে মারা যাবে কেউ ভাবিনি, মৃত্যুর পরে বাছুরটি মাটি চাপা দিয়ে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

বাংলা‌দেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৮
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa