ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

কৃষি

ফেনীতে প্রতি কেজি ২৬ টাকা দরে সরকারিভাবে ধান সংগ্রহ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৯
ফেনীতে প্রতি কেজি ২৬ টাকা দরে সরকারিভাবে ধান সংগ্রহ ফেনীতে প্রতি কেজি ২৬ টাকা দরে ধান কেনার কার্যক্রম শুরু করেছে জেলা খাদ্য অধিদপ্তর।

ফেনী: ফেনীতে প্রতি কেজি ২৬ টাকা দরে সরকারিভাবে ছয় হাজার আটশ’ ৯৪ মেট্রিক টন ধান কেনার কার্যক্রম শুরু করেছে জেলা খাদ্য অধিদপ্তর।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) জেলার খাদ্যগুদাম চত্বরে ফেনী সদর উপজেলার নিবন্ধিত কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহের মাধ্যমে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার আতাউর রহমান, জেলা ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তা সহিদ উদ্দিন মাহমুদসহ কৃষি বিভাগ ও খাদ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

প্রথম দিনে ফেনী সদর উপজেলার কৃষি বিভাগের নিবন্ধিত এক হাজার সাতশ’ কৃষক থেকে ধান সংগ্রহ কার্যক্রম শুরু হবে। জেলাব্যাপী এ কার্যক্রম চলবে আগামী বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। এ তথ্য জানায় জেলা খাদ্য বিভাগ।

জেলার নিবন্ধিত প্রত্যেক কৃষক থেকে এক টন করে ধান সংগ্রহ করার কথা রয়েছে। এ বিষয়ে নিবন্ধিত বেশ কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলায় উৎপাদনের চেয়ে সরকারিভাবে এ সংগ্রহ খুবই নগণ্য। এ সংগ্রহের পরিমাণ আরও কয়েকগুণ বাড়ালে ধান উৎপাদনে কৃষকের ক্ষতি অনেকাংশে কমে আসবে।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, কৃষকরা যাতে লাভবান হন সে জন্য প্রতিবছরই ধান কেনার পরিমাণ বাড়ানো হচ্ছে। নির্দিষ্ট মান নিয়ন্ত্রণ করে সরকার কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান কিনছে।

এছাড়া, চলতি আমন মৌসুমে সরকারিভাবে ছয় লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৯
এসএইচডি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa