ঢাকা, শনিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

কৃষি

ক্ষেতে কেটে রাখা ধানে বের হয়েছে অঙ্কুর, দুঃশ্চিন্তায় কৃষক

উপজেলা করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মে ১৪, ২০২২
ক্ষেতে কেটে রাখা ধানে বের হয়েছে অঙ্কুর, দুঃশ্চিন্তায় কৃষক

বেনাপোল (যশোর): গত এক সপ্তাহ টানা বৃষ্টির কারণে ক্ষেতে কেটে রাখা ধান থেকে বের হয়েছে অঙ্কুর। এতে চরম হতাশা ও দুঃশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।

গত এক সপ্তাহ টানা বৃষ্টিতে ও শ্রমিক সংকটের কারণে মাঠে কেটে রাখা ধান ভিজে গেছে। কোনো কোনো এলাকায় ধান পানিতেও তলিয়ে গেছে। অনেক কৃষক পানি থেকে ধান উঁচু জায়গায় রেখে দিলেও রোদ পেয়ে সেই ধানেও অঙ্কুর হয়ে গেছে। এ কারণে মারাত্মক ক্ষতির মধ্যে পড়েছেন কৃষকরা।

বেনাপোলের কৃষক মিজানুর রহমান বাংলানিউজকে জানান, তিনি এবার ৩ বিঘা জমিতে ধান চাষ করেছেন। শ্রমিক সংকট ও বৃষ্টির কারণে জমিতে কেটে রাখা ধান পানিতে ডুবে যায়। পরে অনেক কষ্টে সেগুলো উঁচু জায়গায় নিয়ে রাখেন। কিন্তু রোদ না থাকায় তার সব ধানে অঙ্কুর হয়ে গেছে। এখন এ ধান হয় গরুকে খাওয়াতে হবে, নইলে ফেলে দিতে হবে।  

জেলার শার্শা উপজেলা কৃষি অফিসার প্রতাব মণ্ডল বাংলানিউজকে জানান, এবার উপজেলায় ২০ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এ পরিমাণ জমি থেকে প্রায় ১ লাখ ৫০ হাজার টন ধান উৎপাদন হতো। কিন্তু বৃষ্টির কারণে ধানের উৎপাদন কতটুকু হবে, তা এখনই সঠিক বলা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, মে ১৪, ২০২২
এফআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa