ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আরব-আমিরাত

আমিরাত প্রবাসীদের নিয়ে বইমেলায় উপন্যাস ‘ফেরা’

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, আমিরাত করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আমিরাত প্রবাসীদের নিয়ে বইমেলায় উপন্যাস ‘ফেরা’

দুবাই: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সংযুক্ত আরব আমিরাত প্রবাসী তরুণ সাংবাদিক কামরুল হাসান জনির উপন্যাস ‘ফেরা’। আমিরাতের প্রবাসীদের জীবন-জীবিকা ও সাহিত্যের বিভিন্ন উপাদান নিয়ে রচিত হয়েছে এ বই।



রাজিব রায়ের শৈল্পিক প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে মেলা পাবলিকেশন্স। এ উপন্যাস প্রকাশে পৃষ্ঠপোষকতা করেছে দুবাইয়ের সংগঠন ‘বাংলাদেশ সোশ্যাল ক্লাব’।
  
প্রবাসের রেমিট্যান্স সৈনিকদের নিয়ে প্রবন্ধ-নিবন্ধ লেখা হলেও সচরাচর বড় ধরনের কোনো সাহিত্য রচনায় প্রবাসীদের চরিত্র খুব একটা ফুটে উঠে না। প্রবাসীরা পর্দার আড়ালে থেকে সংগ্রাম করে যান আজীবন। ঘাম ঝরা পরিশ্রমে বয়স পার করে একসময় ফিরে আসেন দেশে। পরদেশেই থেকে যায় তাদের জীবন-যাপন, আনন্দ-দুঃখবোধ আর প্রাপ্তি-অপ্রাপ্তি হাজারও গল্প-কাহিনী।

সেসব নিয়ে রচিত ‘ফেরা’ উপন্যাসগ্রন্থ সম্পর্কে কামরুল হাসান জনি বাংলানিউজকে বলেন, শ্রমে-ঘামে নিজের সুখ বিসর্জন দেওয়া প্রবাসীদের খুব কাছে থেকে দেখেছি। প্রতিনিয়ত চেষ্টা করেছি তাদের নিয়ে স্বল্প-দৈর্ঘ্য লেখার। মাঝেমধ্যে পত্রিকার পাতায় খবর লিখি। কিন্তু সঙ্গত কারণে সেসব খবরে এ শ্রমজীবী প্রবাসীদের সব কথা তুলে ধরা সম্ভব হয় না। এবার উপন্যাসে তাদের জীবন-চরিত্র নিয়ে বর্ণনা করলাম।

ইতোপূর্বে জনির আরও দু’টি বই প্রকাশিত হয়েছে। ওই বই দু’টির নাম ‘এ পারের হৈম’ ও ‘আমিরাতের পথে-ঘাটে’। প্রথম গ্রন্থটি উপন্যাস। সেটি প্রকাশিত হয় ২০১৩ বইমেলায়। আর দ্বিতীয়টি ভ্রমণগ্রন্থ। সেটি প্রকাশিত হয় ২০১৫ বইমেলায়।

জনি বর্তমানে দেশের শীর্ষ স্থানীয় পত্রিকা বাংলাদেশ প্রতিদিন ও চট্টগ্রামের দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকার আরব আমিরাত প্রতিনিধি হিসেবে কর্মরত।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa