ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাবেক যৌনকর্মী পেলেন সাহিত্য পুরস্কার

নুসরাত জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
সাবেক যৌনকর্মী পেলেন সাহিত্য পুরস্কার

থাইল্যান্ডের একটি সাহিত্য প্রতিযোগিতায় প্রথম পুরস্কার পেয়েছেন সাবেক এক যৌনকর্মী। থাইল্যান্ড, হংকং এবং জাপানে তার জীবনের বিভিন্ন ঘটনা নিয়ে লেখা বইয়ের জন্য এ সাফল্য অর্জন করেন তিনি।



থানাদ্দা সাওয়াঙ্গদুইয়ান (৪২) নামের ওই নারী সম্প্রতি তার এ পেশায় আসার অভিজ্ঞতা নিয়ে একটি বই লিখেন। ‘আমি ইরি : বিদেশে আমার অভিজ্ঞতা’ (আই এম ইরি: মাই এক্সপেরিয়েন্স ওভারসিস) নামের আত্মজীবনীমূলক এ বইয়ের জন্যই তিনি এ পুরস্কার লাভ করেন। পুরস্কারের নাম ‘চামানার্দ বুক প্রাইজ’।

কাজের জন্য থানাদ্দাকে থাইল্যান্ডের পাতোয়ার সমুদ্র তীরবর্তী রিসোর্ট থেকে হংকং, এমনকি জাপান পর্যন্তও যেতে হয়েছে। জাপানে থাকাকালীন নেশাজাতীয় দ্রব্য গ্রহণের জন্য তাকে জেলেও যেতে হয়।

ব্যাংকক পোস্ট পত্রিকাকে থানাদ্দা  বলেন, ‘যারা এ ভুল পথে আসতে চায় এ বই লেখার মধ্য দিয়ে তাদের আমি আমার অভিজ্ঞতা জানাতে চেয়েছি। ’

মূলত পর্যবেক্ষকের দৃষ্টিভঙ্গি থেকে বই লেখার ব্যতিক্রমী ধরনের জন্য তাকে নির্বাচিত করা হয়েছে বলে আয়োজক সূত্রে জানা যায়।

এদিকে তার মার্কিন ছেলেবন্ধুর উৎসাহে তিনি এ বই লেখার উদ্যোগ নিয়েছেন বলে থানাদ্দা জানান।

প্রথম পুরস্কার হিসেবে থানাদ্দা ৫০ হাজার থাই বাথ (১ হাজার ৬৬৭ ডলার) এবং একটি হীরার ব্রৌচ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।