ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

শিল্প-সাহিত্য

মধুসূদন পদক পাচ্ছেন সাবিনা ইয়াসমিন ও শিমুল বড়ুয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
মধুসূদন পদক পাচ্ছেন সাবিনা ইয়াসমিন ও শিমুল বড়ুয়া সাবিনা ইয়াসমিন ও শিমুল বড়ুয়া (ছবি: সংগৃহিত)

যশোর: মহাকবি মাইকেল মধুসূদন পদক-২০১৮ পাচ্ছেন সাহিত্য প্রতিভার অধিকারী স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উপ সচিব কবি সাবিনা ইয়াসমিন ও চট্টগ্রামের সীতাকুণ্ড লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ শিমুল বড়ুয়া।

শুক্রবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় যশোরের কেশবপুরে মধুমেলার সমাপনী অনুষ্ঠানে তাদের হাতে এ পদক তুলে দেবেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যশোরের জেলা প্রশাসক আশরাফ উদ্দিন।

জেলার পাইকগাছা উপজেলার গদাইপুর ইউনিয়নের মেলেকপুরাইকাটি গ্রামের শেখ মাহাতাব উদ্দীন মনি মেয়ে সাবিনা ইয়াসমিন। তার মায়ের নাম সালমা বেগম। বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা হিসেবে যোগ দিয়ে বর্তমানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে উপ সচিব হিসেবে কর্মরত রয়েছেন তিনি।

চাকরির পাশাপাশি তিনি সাহিত্য চর্চা শুরু করেন। তার প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ ‘লোভ দেখালেও জুঁই-চন্দন’। তমোন্না মুক্তিযুদ্ধ বিষয়ক উপন্যাস (২০১৫), চিবুকে নীলজোনাকি। এছাড়া ‘বলিতে ব্যাকুল’ (কবিতা), ‘পুর্নিমার পরদিন’ (কবিতা), জলে-জোৎস্নায়, এ অবেলায়সহ একাধিক উল্লেখযোগ্য কবিতা প্রকাশিত হয়েছে।

গবেষক ও লেখক শিমুল বড়ুয়া চট্টগ্রাম জেলার রাউজানের উত্তর গুজরা গ্রামের ভূপতি রঞ্জন বড়ুয়া ও নীহারকণা বড়ুয়ার ছেলে। সীতাকুণ্ড লতিফা সিদ্দিকী ডিগ্রি কলেজের অধ্যক্ষ পদে কর্মরত রয়েছেন তিনি।

২০১২ সালে প্রথিতযশা এ গবেষক ‘বাংলার বৌদ্ধ ইতিহাস, ঐতিয্য ও সংস্কৃতি’ বিষয়ক গ্রন্থের জন্য জাতীয় পর্যায়ে আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

তার প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘অমোনা’, রজতজয়ন্তী স্মারক গ্রন্থ ও কবিয়াল ফনী বড়ুয়া স্মারকগ্রন্থ উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
ইউজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।