ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিল্প-সাহিত্য

মধুসূদনের নামে ওয়েবসাইট চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
মধুসূদনের নামে ওয়েবসাইট চালু ওয়েবসাইট

যশোর : মহাকবি মাইকেল মধুসূদন দত্তের নামে ওয়েবসাইট ও ফেসবুক পেজের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) রাতে যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়িতে মধুমেলার সমাপনী অনুষ্ঠানে খুলনার বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া এ ওয়েবসাইটের (http://michaelmadhusudandutta.com) উদ্বোধন করেন।

এ সময় যশোর জেলা প্রশাসক আশরাফ উদ্দিন, পুলিশ সুপার (এসপি) আনিসুর রহমান, সিভিল সার্জন ডা. দিলিপ কুমার রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজানূর রহমান, সহকারী কমিশনার (ভূমি) কবির হোসেন উপস্থিত ছিলেন।

ওয়েবসাইটে  মহাকবি মাইকেল মধুসূদনের দৈনন্দিন জীবন ও শিক্ষা, সাহিত্য জীবন, ব্লাঙ্ক ভার্সের কর্মজীবন, মধুসূদনের লেখা বাংলা সাহিত্যের সর্বপ্রথম সার্থক ও সর্বশ্রেষ্ঠ মহাকাব্য ‘মেঘনাদবধ’, মহাকবির জন্মস্থান যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি ও কলকাতার সমাধিস্থল, মধুসূদনের জীবন ও সাহিত্যকর্মের ওপর প্রামাণ্যচিত্র ও ছবি রয়েছে।

এতে কেশবপুরের সন্তান কবি মনোজ বসু, ধীরাজ ভট্টাচার্য, মধুসূদন দত্তের চাচাতো ভাইজি মানকুমারী বসু, কেশবপুরের সন্তান সাবেক শিক্ষামন্ত্রী এ এস এইচ কে সাদেক, সাগরদাঁড়ি মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজের জীবনী এবং মধুপল্লী কাস্টোডিয়ানের যোগাযোগের ঠিকানাও স্থান হয়েছে।

এছাড়াও কেশবপুরের দর্শনীয় স্থান সাগরদাঁড়ি মধুপল্লী ও শেখপুরা মসজিদ, ভরতের দেউল, মির্জানগর হাম্মামখানা, কালোমুখ হনুমান, ধীরাজ ভট্টাচার্য ও মনোজ বসুর বাড়িও তুলে ধরা হয়েছে ওয়েবসাইটে।

এ বিষয়ে কেশবপুরের উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কবির হোসেন বাংলানিউজকে বলেন, প্রথমবারের মতো মহাকবি মাইকেল মধুসূদন দত্তকে নিয়ে প্রামাণ্যচিত্র তৈরি করা হয়েছে। চালু হওয়া ওয়েবসাইটে মহাকবির পাশাপাশি কেশবপুর উপজেলাকে সামগ্রিকভাবে উপস্থাপন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৩৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৮
ইউজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।