ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

শিল্প-সাহিত্য

হুমায়ূন আহমেদকে নিয়ে বই ‘বাজে হুমায়ূন’ প্রকাশিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
হুমায়ূন আহমেদকে নিয়ে বই ‘বাজে হুমায়ূন’ প্রকাশিত

ঢাকা: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রকাশিত হয়েছে সমালোচনা গ্রন্থ ‘বাজে হুমায়ূন’।

গ্রন্থটি দেশের প্রসিদ্ধ লেখক-সাহিত্যিকদের লেখায় হুমায়ূন আহমেদের জীবন ও কর্মের বিশ্লেষণমূলক সম্পাদনা গ্রন্থ।

এটি সম্পাদনা করেছেন কবি ও গবেষক ইমরান মাহফুজ। প্রকাশ করেছে ‘কিংবদন্তী পাবলিকেশন’।

সমালোচনা গ্রন্থটি সমৃদ্ধ হয়েছে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ফয়জুল লতিফ চৌধুরী, আসিফ নজরুল, শান্তা মারিয়া, আহমেদ মাওলা, মোহাম্মদ আজম, কুদরত-ই-হুদা, মো. আব্দুল হামিদ, অমিত গোস্বামী, হামীম কামরুল হক, সাদাত হোসাইন, সালাহ উদ্দিন শুভ্র, মো. আদনান আরিফ সালিম, শিবলী আহমেদ, আবু সায়ীদ নয়ন, সুহৃদ সাদিক, জুবায়ের ইবনে কামাল, ইমরান মাহফুজসহ আরও অনেকের লেখায়।

গ্রন্থটি সম্পর্কে এর সম্পাদক ইমরান মাহফুজ বলেন, দশকের পর দশক বাশির মতো বাজছে হুমায়ূন। এমনি যাদুকর ঝংকার তোলেন পাঠক হৃদয়ে। সেই সঙ্গে আমরা বিশ্বাস করি শিল্প ও শিল্পী টিকে থাকে সম-আলোচনায়। কালজয়ী হুমায়ূন নিয়ে অনেক মৌখিক সমালোচনা হয়েছে। লিখিত সমালোচনা থাকুক- সেই প্রেক্ষিতে উদ্যোগ।

তিনি বলেন, এই গ্রন্থের সূচিবদ্ধ প্রবন্ধগুলো হুমায়ূন আহমেদের সাহিত্যভাবনা ও চিন্তাচর্চার ধারাক্রম স্পষ্ট করবে। আলোচকরা নতুন দিগন্ত উন্মোচন করার চেষ্টা করেছেন। এতে হুমায়ূন আহমেদের একজন লেখক হিসেবে লেখকের লেখালেখির উপকরণ, প্রকরণ ও সীমাবদ্ধতা নিয়ে আলোচনা রয়েছে। বিচিত্র চিন্তাসমৃদ্ধ প্রকাশনাটি থেকে পাঠক উপকৃত হবেন বলেই আশা করছি।

গ্রন্থটির শুভেচ্ছা মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। আর এটি পাওয়া যাবে রকমারিসহ অভিজাত বইয়ের দোকানে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa