ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

মৃত্যুবার্ষিকীতে সৈয়দ শামসুল হকের অগ্রন্থিত উপন্যাস ‘পতন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
মৃত্যুবার্ষিকীতে সৈয়দ শামসুল হকের অগ্রন্থিত উপন্যাস ‘পতন’

ঢাকা: সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে লেখকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে তার অগ্রন্থিত উপন্যাস ‘পতন’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা প্রথমা।

সোমবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

বইটির মোড়ক উন্মোচন করেন নাট্যজন আতাউর রহমান ও লেখকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক কবি সাজ্জাদ শরিফ।

অতিথি ছিলেন ফেরদৌসী মজুমদার, রামেন্দু মজুমদার, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, কথাসাহিত্যিক মাসরুর আরেফিন, নাট্যকার আবদুস সেলিম, শিল্পী ধ্রুব এষ, গবেষক অধ্যাপক মালেকা বেগম প্রমুখ।

আতাউর রহমান বলেন, এক সময় দূর থেকে তাকে কবি হিসেবে জানতাম। ক্রমে কাছের মানুষ হয়ে উঠেছি। তার অনেক নাটক নির্দেশনা দিয়েছি। তিনি মৃত্যুঞ্জয়ী। সাহিত্যের প্রায় সব শাখায় সৈয়দ শামসুল হক দুই হাতে লিখেছেন।

লেখকপত্নী আনোয়ারা সৈয়দ হক বলেন, তার পাঠাগারে অজস্র নাটকের পাণ্ডুলিপি, উপন্যাস, গল্প, অজস্র চিরকুট, সিগারেটের প্যাকেটের গায়ে নোট, আমন্ত্রণপত্রের গায়ে অসমাপ্ত কবিতার পংক্তি পাওয়া গেছে। যতটা সম্ভব সেগুলো কম্পিউটারে তুলে রাখছি।

অনুষ্ঠানে সৈয়দ হক রচিত কাব্যনাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ থেকে পাঠাভিনয় করেন ত্রপা মজুমদার ও  ঈর্ষা থেকে পাঠ করেন পান্থ শাহরিয়ার।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
এইচএমএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa