ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

আবু রুশদ্ সাহিত্য পুরস্কার ও সৃজনশীল সাহিত্য পদক পাচ্ছেন ৪ লেখক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
আবু রুশদ্ সাহিত্য পুরস্কার ও সৃজনশীল সাহিত্য পদক পাচ্ছেন ৪ লেখক আনোয়ারা সৈয়দ হক ও ওয়াসি আহমেদ

ঢাকা: আবু রুশদ্ সাহিত্য পুরস্কার ২০২১ পেলেন বিশিষ্ট লেখক আনোয়ারা সৈয়দ হক এবং ওয়াসি আহমেদ।

শনিবার (২৫ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় আবু রুশদ্ মেমোরিয়াল ট্রাস্ট।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক ও মুক্তিযোদ্ধা আবু রুশদ্ মতিনউদ্দিনের স্মরণে গঠিত আবু রুশদ্ স্মৃতি পর্ষদের সাম্প্রতিক এক সভায় আনোয়ারা সৈয়দ হককে ‘চোখ’ ও ওয়াসি আহমেদকে ‘বরফকল’ উপন্যাসের জন্য, ‘আবু রুশ্দ সাহিত্য পুরস্কার’ ২০২১ দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় উক্ত দুই জন লেখক ছাড়াও লেখক পাপড়ি রহমান ও  মাহমুদ আখতার শরীফকে যথাক্রমে তাদের উপন্যাস 'নদীধারা  আবাসিক এলাকা' ও  'মানুষ হবার কাল্পনিক গল্প' এর  জন্য ‘আবু রুশদ্ সৃজনশীল সাহিত্য স্বীকৃতি পদক’ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ।

সম্মানী হিসেবে আবু রুশদ্ সাহিত্য পুরস্কারের বিজয়ীরা পাবেন ৫০ হাজার টাকা ও একটি সনদ। আবু রুশদ্ সৃজনশীল সাহিত্য স্বীকৃতি পদক প্রাপ্ত লেখকেরা পাবেন একটি মেডেল ও একটি সনদ। আগামী বছরের প্রথমে একটি অনুষ্ঠানের মাধ্যোমে এই পুরস্কার দেওয়া হবে বলেও জানানো হয়।

দেশে শিক্ষা-গবেষণা ও সাহিত্য সংস্কৃতির চর্চাকে উৎসাহিত করার লক্ষ্যে আবু রুশদ্ স্মৃতি পর্ষদের কাজ করছে। প্রতি বছর আবু রুশদ্ এর জন্ম দিন ২৫শে ডিসেম্বরে সাহিত্যের বিভিন্ন শাখায় বাংলাদেশি লেখকদের সৃজনশীল কাজের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এইচএমএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa