ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

শত কণ্ঠে বিদ্রোহী কবিতা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
শত কণ্ঠে বিদ্রোহী কবিতা ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার শতবর্ষ উপলক্ষে জাতীয় কবির সমাধিস্থলে অনুষ্ঠিত হয়েছে শত কন্ঠে বিদ্রোহী কবিতা পাঠ।

শনিবার (২৫ ডিসেম্বর) শত কন্ঠে বিদ্রোহী কবিতা পাঠের আয়োজন করে নজরুল চর্চা কেন্দ্র বাঁশরী।

এ সময় আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক ড. মনোরঞ্জন ঘোষাল।

তিনি বলেন, বাংলাদেশের বাঙালি হলে চারটি পবিত্র শব্দ আমাদের ধারণ করতে হবে। এগুলো হলো- বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ এবং কাজী নজরুল ইসলাম। তবেই আমরা বাঙালি হয়ে সারা পৃথিবীতে লাল সবুজের পতাকা পতপত করে ওড়াতে পারব।

আয়োজনের সভাপতি ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, আমি মনে করি এই কবিতা আমাদের প্রত্যেকের জন্য একটা শপথ বাক্য যে, আমরা মাথা উঁচু করে দাঁড়াব। আর বিদ্রোহী কবিতার এটার মূল বিষয় যে, সকলকে মাথা উঁচু করে দাঁড়ানোর।

আয়োজনের শুরুতেই জাতীয় কবির সমাধিতে বাঁশরীর সভাপতি ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামানের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান আগত অতিথিরা। এরপর প্রায় ১৫০ জন মানুষ নিয়ে একসঙ্গে বিদ্রোহী কবিতা আবৃত্তি করেন লাখো কন্ঠে বিদ্রোহী কবিতার নেতৃত্ব দেওয়া বিশিষ্ট আবৃত্তিশিল্পী রেজাউল হোসেন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২১
এইচএমএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa