ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

হাসান আজিজুল হক সাহিত্যের অমর কথাশিল্পী: সেলিনা হোসেন

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
হাসান আজিজুল হক সাহিত্যের অমর কথাশিল্পী: সেলিনা হোসেন

রাবি: কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, হাসান আজিজুল হক পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন এ‌ সত্য মেনে নিতে কঠিন লাগছে। কারণ তিনি শুধু একজন ব্যক্তি মাত্র নন, তিনি বাংলাদেশের সাহিত্যের একজন অমর কথাশিল্পী।

ভবিষ্যতের সাহিত্যের চিরকালীন পটরেখার নন্দিত পথিক। যার জন্য পথ জুড়ে দাঁড়িয়ে থাকবে প্রবীণ, নবীন, সাহিত্যিক ও পাঠকেরা।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে ‘স্মরণে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সেলিনা হোসেন বলেন, আমাদের কাছে হাসান আজিজুল হক এক মৃত্যুহীন মানব। পাঠকের ভালোবাসা, ফুলের সৌরভ তাকে নন্দিত করে রাখবে। শিল্পের সাহিত্যের সাধনায় জীবন সত্য দর্শনে তিনি যেভাবে সাহিত্য রচনা করেছেন, তা নিয়ে আমরা এগিয়ে যাবো বিশ্বের দরবারে।

প্রখ্যাত এই কথাসাহিত্যিক আরও বলেন, হাসান আজিজুল হকের নিজস্ব সৃজনশীলতায় উৎপাদিত গল্পের ভুবনে নতুন মাত্রা যুক্ত হয়েছে। তিনি আমাদের মাঝে যে ক্ষেত্রটি তৈরি করেছেন তা নজিরবিহীন। জীবনভর তিনি সাহিত্যের সৃজনশীলতায় যে আগুনী বের করেছেন তা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। জন্য দীগন্তরেখা ও গৌরবের।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের স্মরণে চার দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি ও রাজশাহী ফিল্ম সোসাইটি। এসময় বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. সুজিত সরকারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংস্কৃতায়নের আহ্বায়ক ড. আমির জামান, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, চলচ্চিত্র নির্মাতা এন রাশেদ চৌধুরী-সহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২১
আরএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa