ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

শিল্প-সাহিত্য

আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ দিবসে এমপ্যাথি ন্যাশনের আয়োজন

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ দিবসে এমপ্যাথি ন্যাশনের আয়োজন

ঢাকা: বাংলাসাহিত্যের নক্ষত্রতুল্য কথাশিল্পী আখতারুজ্জামান ইলিয়াসের প্রয়াণ দিবস আগামী ৪ জানুয়ারি। এ উপলক্ষে ‘আখতারুজ্জামান ইলিয়াস ও শিল্প-সাহিত্যে প্রতিরোধ’ শীর্ষক আলোচনার আয়োজন করেছে এমপ্যাথি ন্যাশন।

আগামী মঙ্গলবার (৪ জানুয়ারি) রাত সাড়ে ৯টায় ভার্চ্যুয়ালি আলোচনায় অংশ নেবেন কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল।

নিবন্ধনের মাধ্যমে বিনামূল্যে এই জুম ইভেন্টে অংশ নেওয়া যাবে। https://forms.gle/u8iFG64qGMc2ZRyD9 ঠিকানায় নিবন্ধনের পর ই-মেইলে লিংক পাঠিয়ে দেওয়া হবে।

১৯৯৭ সালের ৪ জানুয়ারি ঢাকায় প্রয়াত হন বাংলাসাহিত্যের কিংবদন্তি আখতারুজ্জামান ইলিয়াস। তার উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’ ও ‘খোয়াবনামা’ সাহিত্যগুণে অসামান্য। এছাড়া পাঁচটি গল্পগ্রন্থ আর একটি প্রবন্ধ সংকলন ‘সংস্কৃতির ভাঙা সেতু’ এর জন্য আখতারুজ্জামান ইলিয়াস আলাদা অনন্য।

‘আখতারুজ্জামান ইলিয়াস ও শিল্প-সাহিত্যে প্রতিরোধ’ শীর্ষক আয়োজনের অতিথি কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল লেখালেখি শুরু করেন নব্বইয়ের দশকের শুরুতে। তার লিখিত গল্পগ্রন্থ ‘ঘরভরতি মানুষ অথবা নৈঃশব্দ্য’ ২০০৭ সালে প্রথম আলো বর্ষসেরা বই পুরস্কার অর্জন করে। আহমাদ মোস্তফা কামাল তার দ্বিতীয় উপন্যাস ‘অন্ধ জাদুকর’ এর জন্য ২০০৯ সালে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার লাভ করেন। তৃতীয় উপন্যাস ‘কান্নাপর্ব’ এর জন্য তিনি ২০১৩ সালে জেমকন সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa