ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

সিলেটে চলছে ৩ দিনব্যাপী লোক সংস্কৃতি উৎসব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
সিলেটে চলছে ৩ দিনব্যাপী লোক সংস্কৃতি উৎসব 

সিলেট: বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর উদযাপন উপলক্ষে সিলেটে ৩ দিনব্যাপী লোক সংস্কৃতি উৎসব চলছে।  

মঙ্গলবার (২৯ মার্চ) থেকে শুরু হওয়া উৎসব চলবে বৃহস্পতিবার (৩১ মার্চ) পর্যন্ত।

এদিন সন্ধ্যায় গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু উৎসবের উদ্বোধন করেন।  

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশনের পৃষ্ঠপোষকতায় সিলেটের কিন ব্রিজ ও আলী আমজাদের ঘড়ি সংলগ্ন এলাকায় এই উৎসব হচ্ছে।  

উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জায়সাওয়াল, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো.জাকির হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সিলেট বিভাগীয় প্রতিনিধি শামসুল আলম সেলিম, নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু, মুক্তিযোদ্ধা সংসদ, মহানগর ইউনিট এর সাবেক কমান্ডার ভবতোষ বর্মণ রায়, সংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিস্টার আরশ আলী এবং সঙ্গীতশিল্পী হিমাংশু বিশ্বাস।  

সিলেট সিটি করপোরেশন, জেলা প্রশাসন সিলেট ও সিলেট মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় উৎসবে থাকছে মণিপুরিনৃত্য, লোকনৃত্য, লোকগীতি, লোকনাট্য, ঢাক-বাদন, বিয়ারগীত, ঝুমুর-নৃত্য, কাঠি নৃত্য, পুঁথিপাঠ, পালানাটক, লাঠি খেলা, আইলামবর, মালজোড়া, ইত্যাদি।  

উৎসবে সিলেট বিভাগের ৪ জেলা থেকে আগত শিল্পীগোষ্ঠী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোক শিল্পীরা অংশ নিয়েছেন।  

সেই সঙ্গে কুষ্টিয়া থেকে আগত লোক বাদ্যযন্ত্রের স্টল ও লোক বিষয়ক বইয়ের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র উৎসব প্রাঙ্গণে রয়েছে।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সিলেট এম এ জি ওসমানী অঞ্চলের বাস্তবায়নে এ উৎসব প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত চলছে।  

বাংলাদেশ গ্রাম থিয়েটার সিলেট বিভাগের সমন্বয়ক রজত কান্তি গুপ্ত বলেন, বিগত প্রায় চার দশকের বেশি সময় ধরে দেশবাপী ঐতিহ্যবাহী বাংলা নাট্যের উৎস অনুসন্ধান করে আসছে বাংলাদেশ গ্রাম থিয়েটার। এর ধারাবাহিকতায় প্রাচীন এই সংগঠনটি সিলেটে উৎসব করছে।  

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।