ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

শোকাবহ আগস্টে বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
শোকাবহ আগস্টে বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়: শোকাবহ আগস্ট উপলক্ষে বাংলা একাডেমিতে ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু হয়েছে।

সোমবার (০১ আগস্ট)  একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রথম দিন ড. মযহারুল ইসলাম রচিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব' শীর্ষক গ্রন্থ আলোচনা মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়।

 

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দীন ইউসুফ, আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি। কর্মসূচিতে বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, বঙ্গবন্ধুর জীবনাদর্শন ছিল সমন্বয়বাদ। বঙ্গবন্ধু সবকিছুর সমন্বয় করতে চেয়েছিলেন। সমাজতন্ত্রের সঙ্গে গণতন্ত্রের সমন্বয় করা মানুষটির স্বপ্নের মধ্যে ছিল, ভাবনার মধ্যে ছিল। এটিইতো নতুন একটি ধারা পৃথিবীতে, যে সব মানুষকে নিয়ে চলো সমতার রাজনীতি করি, সমতার অর্থনীতি করি, সব মানুষের অধিকার নিশ্চিত করি। বঙ্গবন্ধুর এই নতুন জীবনদর্শন ও রাজনৈতিক দর্শনকে আলাদা করা যায় না।  

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমি ১০ দিন ধরে যে বইগুলোর আলোচনা করবে সে আলোচনাগুলো শুনলে বই সম্পর্কে জানার পাশাপাশি বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা বড় করা সম্ভব হবে। বঙ্গবন্ধু এমন একজন অসাধারণ মানুষ যাকে স্মরণের মধ্যে না রাখলে আমরা অকৃতজ্ঞ জাতিতে পরিণত হবো।  

মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা বলেন, বাংলা একাডেমি ও সরকারের সরাসরি প্রণোদনায় আজকে থেকে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতীয়তা ও বাংলাদেশের অগ্রগামী সবকিছুর প্রতীক নিয়ে আলোচনা শুরু হলো। সেক্ষেত্রে আমাদের আলোচনার কেন্দ্রে উঠে এসেছে এমন একজন ব্যক্তি যিনি স্বাধীন সার্বভৌম জাতিরাষ্ট্র বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ সোনার বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুকে নিয়ে ড. মযহারুল ইসলাম রচিত গ্রন্থটি একটি আকর গ্রন্থ, সূচক-গ্রন্থ।  

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa