ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়া

সিডনিতে বিজয় দিবসের নানা আয়োজন

নাইম আবদুল্লাহ, সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৪
সিডনিতে বিজয় দিবসের নানা আয়োজন

সিডনি (অস্ট্রেলিয়া): ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাংলাদেশে যেমন এই দিনটি বেশ গুরুত্বের সঙ্গে নানা আয়োজনের মধ্যে দিয়ে উদযাপন করা হয়, ঠিক তেমনি দেশের বাইরেও প্রবাসীরা এই দিনটি সমান গুরুত্ব দিয়ে উদযাপন করে থাকেন।



এরই ধারাবাহিকতায় প্রতি বছরের মতো এবারও অস্ট্রেলিয়ার সিডনিতে বিজয়ের উদ্দীপনায় ও মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিজয় দিবসে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এরমধ্যে, রোববার (০৭ ডিসেম্বর) কুজি’র দি ক্লোভ রেস্টুরেন্টে বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখা, বিজয় দিবসের আলোচনা সভার আয়োজন করেছে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। আর বিশেষ অতিথি হিসেবে থাকছেন, ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ড. মোস্তফা জালাল মহিউদ্দিন ও চুয়াডাঙ্গা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ।

এদিকে আগামী শনিবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় প্রতীতি ব্লাকটাউন শেলি পাবলিক স্কুল মিলনায়তনে আয়োজন করা করেছে মুক্তিযুদ্ধ নিয়ে আড্ডা ‘মুক্তিযুদ্ধ ও বিজয়’ এবং মুক্তিযুদ্ধ চলাকালিন সময়ের স্মরণীয় বেশ কিছু ছবি ও গান নিয়ে আলেখ্য ‘তোমার আমার ঠিকানা’।

আগামী রোববার (১৪ ডিসেম্বর) বিকেল ৫টায় সিডনিতে বাংলাদেশি কমিউনিটি ইঙ্গেলবার্নের হালিনিয়ান পার্কে বিজয় দিবস উপলক্ষে মুক্তমঞ্চে মুক্তিযুদ্ধের গান, নাচ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এরপরের রোববার (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬টায় স্থানীয় হার্সভিল এন্টারটেইনমেন্ট সেন্টার, ম্যাকমোহন স্ট্রিট, হার্সভিলে বাসভূমি আয়োজিত বিজয় সন্ধ্যায় থাকবে বিজয়ের কথা, নাটক ও দেশের গান।

এরপরের রোববার (২১ ডিসেম্বর) আমরা বাংলাদেশি’র উদ্যোগে ল্যাকাম্বার ওয়াইলি পার্কে একটি বর্ণাঢ্য বাংলা মেলার আয়োজন করা হয়েছে। মুক্তিযুদ্ধের স্মৃতি নিয়ে, বিজয়ের উদ্দীপনায় আয়োজিত এই মেলায় থাকছে- নানা রকমের স্টল, শিশুদের জন্য জাম্পিং ক্যাসেল ও বিভিন্ন রাইডস, গান ও আবৃত্তি, কিশলয় কচিকাঁচার শিশু-কিশোরদের সম্মিলিত পরিবেশনা, ব্যান্ড গ্রুপ লাল-সবুজ, স্পর্শ, রিদম ও সিডনির প্রথম বাংলা ব্যান্ড কৃষ্টির পরিবেশনা।

এছাড়া সিডনি ও সারা অস্ট্রেলিয়া জুড়ে আরো অনেক সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিজয় দিবস উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করেছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অস্ট্রেলিয়া এর সর্বশেষ