ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

অস্ট্রেলিয়া

সিডনিতে ‘বিজয় সন্ধ্যা’ উদযাপন

নাইম আবদুল্লাহ, সিডনি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
সিডনিতে ‘বিজয় সন্ধ্যা’ উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিডনি: ১৪ ডিসেম্বর (রোববার) বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিডনিতে ‘বিজয় সন্ধ্যা’ অনুষ্ঠিত হয়েছে। সিডনির হার্সভিল এন্টারটেইনমেন্ট সেন্টার মিলনায়তনে ওইদিন সন্ধ্যায় এ অনুষ্ঠানের আয়োজন করে ‘বাসভূমি’।



অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

অনুষ্ঠানের প্রথম পর্বের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। এরপর দেশের গান ও নাচ পরিবেশিত হয়।
sydny_1
অনুষ্ঠানে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি এবং রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

প্রথম পর্বের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে সংক্ষিপ্ত আলোচনা করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সভাপতি ব্যারিস্টার সিরাজুল হক, প্রধান উপদেষ্টা গামা আব্দুল কাদির, যুবলীগ অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক নোমান শামীম, অস্ট্রেলিয়া বিএনপির সভাপতি ডা. আবদুল ওহাব এবং বিশিষ্ট ব্যবসায়ী আবদুল হক।
sydny_2
প্রধান অতিথি সৈয়দ আশিক রহমান শহীদ বুদ্ধিজীবী ও মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বিজয়ের এ অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পেরে আনন্দ প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ সাউথ ওয়েলস’র সাবেক সভাপতি অ্যাডভোকেট মোবারক হোসেন, বিদেশবাংলা২৪ডটকম ও এবিসি বাংলানেট অনলাইন নিউজপোর্টালের সম্পাদক এম এ মতিন, যুবলীগ, বঙ্গবন্ধু পরিষদ, একুশে একাডেমি অস্ট্রেলিয়া ও অন্যান্য সংগঠনের নেতারা।
sydny_3
অনুষ্ঠানটি পরিচালনা করেন আকিদুল ইসলাম, রুপন্তি আকিদ ও ফজলুল হক শফিক।

বিরতির পর দ্বিতীয় পর্বে প্রদর্শিত হয় সিডনিতে সম্প্রতি নির্মিত ‘দূরের বাড়ি কাছের মানুষ’ ধারাবাহিক নাটকের একটি বিশেষ প্রিমিয়ার শো।

প্রথমবারের মতো একটি নাটকে সিডনি প্রবাসী বিপুল সংখ্যক অভিনেতা-অভিনেত্রী অভিনয় করেছেন।
sydny_4
ধারাবাহিকটিতে মূলত অস্ট্রেলিয়ায় প্রবাসী বাংলাদেশিদের জীবন-সংগ্রাম এবং ভিনদেশি একটি সংস্কৃতির সঙ্গে জন্মভূমির সংস্কৃতির যে সংঘাত তা তুলে ধরা হয়েছে। পাশাপাশি প্রবাসে বড় হয়ে ওঠা দ্বিতীয় প্রজন্মের সঙ্গে প্রথম প্রজন্মের মানসিক টানাপোড়েন ও পারস্পরিক দূরত্বের চিত্রও অত্যন্ত জীবন ঘনিষ্ঠভাবে ফুটে উঠেছে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অস্ট্রেলিয়া এর সর্বশেষ

Alexa