ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অস্ট্রেলিয়া

মেলবোর্নে আবিদ রহমানের মৃত্যুবার্ষিকী পালিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
মেলবোর্নে আবিদ রহমানের মৃত্যুবার্ষিকী পালিত ছবি : সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়ার মেলবোর্নে অকাল প্রয়াত সাহিত্য ব্যক্তিত্ব, সমাজকর্মী ও দৈনিক আমাদের অর্থনীতির সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক আবিদ রহমানের তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় হর্থন পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই উপলক্ষে আবিদ সুহৃদ সমাজের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।



সভায় সভাপতিত্ব করেন ড. আহমেদ আজাদ। শুরুতে আবিদ রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন আবদুল কুদ্দুস।

এরপর আহমেদ শরীফ শুভর উপস্থাপনায় আবিদ রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন- নকীব রহমান, কামরুজ্জামান বালার্ক, মোয়াজ্জেম আজিম, নুরুর রহমান আশেক, ড. লুৎফর রহমান খান ও আবিদ সুহৃদ সমাজের সমন্বয়ক ড. শরীফ আস-সাবের।

বক্তারা মেলবোর্নের সাহিত্য-সংস্কৃতি ও প্রবাসী বাংলাদেশিদের সামগ্রিক জীবনে আবিদ রহমানের ভূমিকা ও প্রভাব, শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে মেলবোর্নে বাংলা ভাষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতি বিকাশে অগ্রণী ভূমিকা পালনের জন্য প্রয়াত ক্যাপ্টেন প্রদীপ আনোয়ারকে ‘আবিদ রহমান স্মৃতিপদক-২০১৫’ ও ওয়েস্টর্ন রিজিয়ন বাংলা স্কুলকে ‘আবিদ রহমান স্মৃতিপদক-২০১৬’ এ ভূষিত করা হয়।

পদকপ্রাপ্তদের পক্ষে বক্তব্য রাখেন- নাসরীন আনোয়ার, ফারহীন আনোয়ার, মোর্শেদ কামাল ও হাসান মাহমুদ। আবিদ রহমানের লেখা ও কবিতা থেকে পাঠ করেন রাজীবুল ইসলাম। সংগীত পরিবেশন করেন মৃণাল কান্তি দাস।

শেষ পর্বে নুসরাত ইসলাম বর্ষার পরিচালনায় ওয়েস্টার্ন রিজিয়ন বাংলা স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৬
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অস্ট্রেলিয়া এর সর্বশেষ

Alexa