ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়া

সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদে সিডনিতে মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদে সিডনিতে মানববন্ধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সনাতন সম্প্রদায় এবং গাইবান্ধায় গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার প্রতিবাদে অস্ট্রেলিয়ার সিডনিতে মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে।

সিডনি (অস্ট্রেলিয়া): ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে সনাতন সম্প্রদায় এবং গাইবান্ধায় গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার প্রতিবাদে অস্ট্রেলিয়ার সিডনিতে মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে।

রোববার (২৭ নভেম্বর) স্থানীয় সময় বেলা ১১টায় সিডনির মার্টিনপ্লেসে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সিডনিপ্রবাসী বাংলাদেশি হিন্দু কমিউনিটি এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

কর্মসূচিতে ইংরেজিতে লেখা ব্যানার-পোস্টার হাতে শিশুসহ প্রায় সব বয়সী মানুষের উপস্থিতি এবং প্রতিবাদ ছিল চোখে পড়ার মতো। এতে অংশ নেয় হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলিম নির্বিশেষে সব শ্রেণী-পেশার মানুষ। প্রায় দুই ঘণ্টাব্যাপী কর্মসূচিতে প্রবীণ রাজনীতিবিদ ও লেখক রনৈশ মৈত্র, প্যারাম্যাটা সিটি কাউন্সিলের সাবেক কাউন্সিলর প্রবীর মৈত্র, নজরুল ইসলাম, কলাম লেখক অজয় দাশগুপ্ত, মুক্তমঞ্চের সম্পাদক যুবলীগ নেতা আল-নোমান শামীম, রাজনীতিবিদ এবং লেখক ড. রতন কুন্ডু, সামাজিক সংগঠক নির্মল পাল, কলাম লেখক ও কথাসাহিত্যিক ড. শাখাওয়াৎ নয়ন এবং সংস্কৃতিকর্মী অনীলা পারভীন প্রমুখ বক্তব্য রাখেন।  

বক্তারা বলেন, ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে যে ধর্মনিরপেক্ষতা ছিল তা ফিরিয়ে আনতে হবে, উচ্চমাধ্যমিক পর্যন্ত পাঠ্যপুস্তকে ধর্মনিরুপেক্ষতা বিষয়ে পাঠদান বাধ্যতামূলক করতে হবে, সরকারি-বেসরকারি কর্মকর্তাদের ধর্মনিরুপেক্ষতা বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দিতে হবে এবং তাদের তা পালন করতে বাধ্য করতে হবে, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে বর্বরতা, অত্যাচার ও নির্যাতন চালানো হচ্ছে, তা বন্ধ করতে হবে এবং অপরাধীদের দ্রুত বিচার আইনে বিশেষ ট্রাইবুন্যালে বিচার করতে হবে, হেফাজত-জামায়াতসহ ধর্মভিত্তিক সব রাজনৈতিক দলকে নিষিদ্ধ করতে হবে।  

বক্তারা বিস্ময় প্রকাশ করে বলেন, এসব বর্বরতা কোনো সভ্য দেশে হতে পারে না। সাম্প্রতিককালে বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করার ওপরও জোর দেন।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অস্ট্রেলিয়া এর সর্বশেষ