ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

এজেন্সিগুলোর নয়-ছয়, ১৫ হজ ফ্লাইট বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, জুন ৯, ২০২৩
এজেন্সিগুলোর নয়-ছয়, ১৫ হজ ফ্লাইট বাতিল ফাইল ফটো

ঢাকা: অধিক লাভের আশায় হজযাত্রীদের জন্য প্যাকেজের আওতাধীন থাকা সৌদি আরবে বাড়ি ভাড়া করতে দেরি করছে এজেন্সিগুলো। ফলে, বাড়ি ভাড়া না হওয়ায় এখনও ২০ হাজার হজযাত্রীর ভিসা হয়নি।

এজন্য বিমানের টিকিটও কিনতে পারছে না এজেন্সিগুলো। আর বিমানের টিকিট বিক্রি না হওয়ায় এ পর্যন্ত ১৫টি হজ ফ্লাইট বাতিল হয়েছে বলে জানা গেছে।

ফ্লাইট বাতিল হওয়ায় বিপাকে পড়েছেন এসব ফ্লাইটের ছয় হাজারের বেশি হজযাত্রী।

ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, চলতি বছর এক লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত ১ লাখ ২ হাজার হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। বাকী ২০ হাজারের বেশি হজযাত্রীর ভিসা এখনও হয়নি।

আবার হজ এজেন্সিগুলো বিমানের টিকিট না কেনায় শুক্রবার রাত পর্যন্ত ১৫টি ফ্লাইট বাতিল হয়েছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১০টি এবং সৌদিয়া এয়ারলাইনসের ৫টি ফ্লাইট বাতিল হয়েছে।

এ ১৫টি ফ্লাইটে ছয় হাজার ২৮৫ জন হজযাত্রী যথাসময়ে সৌদি আরবে পৌঁছাতে পারেননি। এখন এসব হজযাত্রীর জন্য নতুন ফ্লাইট লাগবে। সৌদি সরকার কোনো কারণে নতুন ফ্লাইটের অনুমোদন না দিলে এসব যাত্রীর হজে যাওয়া কঠিন হতে পারে। কারণ, আগামী ২২ জুন থেকে সব ফ্লাইট বন্ধ হয়ে যাবে।

ঢাকা হজ অফিস সূত্রে জানা গেছে, প্রতিটি ফ্লাইটে ৪১৯ জন করে যাত্রী পরিবহনের কথা ছিল। কিন্তু অনেক ফ্লাইটে ১০০ থেকে ১৫০, আবার কিছু ফ্লাইটে মাত্র পাঁচ থেকে ছয়জন যাত্রী ছিলেন। হজ এজেন্সিগুলো হজযাত্রীদের বিমান টিকিট না করায় ১৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে যেসব হজযাত্রীর টিকিট হওয়ার পর যাত্রা বাতিল করা হয়েছে, তারা চরম কষ্টের মধ্যে আছেন।

জানা গেছে, অন্তত ১০০ হজযাত্রী আশকোনার আশপাশে বিভিন্ন হোটেলে অবস্থান করছেন। তাদের ফ্লাইট বাতিল হওয়ায় গ্রামের বাড়িতেও ফিরে যেতে পারছেন না, আবার সৌদি আরবে হজেও যেতে পারছেন না।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান গণমাধ্যমকে বলেন, কয়েকটি ফ্লাইট বাতিল হওয়ায় এক সপ্তাহ আগে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে নতুন ২০টি ফ্লাইটের অনুমোদন চেয়ে আবেদন করেছি। আশা করি দ্রুত এসব স্লটের অনুমোদন পাব। কারণ, হজযাত্রী যেতে না পারলে আমাদের শুধু বদনাম হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। দেশে গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। ইতোমধ্যে ৬২ হাজার ২০৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জুন ০৯, ২০২৩
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa