ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

বিক্রি হয়ে যাচ্ছে বিমানের ডিসি-১০

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৪
বিক্রি হয়ে যাচ্ছে বিমানের ডিসি-১০

ঢাকা: বিক্রি হয়ে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সবচেয়ে পুরনো উড়োজাহাজ ডিসি ১০-৩০।

এজন্য বিমান তাদের নিজস্ব ওয়েব সাইট ও সংবাদপত্রে একটি বিজ্ঞপ্তিও দিয়েছে।

এতে ৬ ফেব্রুয়ারির মধ্যে আগ্রহী ক্রেতাদের আবেদন করতে অনুরোধ করা হয়েছে। চাইলে আগ্রহী ক্রেতারা উড়োজাহাজটি পরিদর্শন করতে পারবেন। ২৫ ফেব্রুয়ারির পর এটি বিক্রি করা হবে।

১৯৮৮ সালে তৈরি ৩১৪ আসনের উড়োজাহাজটি বিমানের বহরে যোগ হয় আশির দশকের শেষের দিকে। এরপর রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের বহরে এটিই হয়ে ওঠে সবচেয়ে নির্ভরশীল উড়োজাহাজ। তবে বয়স হয়ে যাওয়ায় দিন দিন এর জ্বালানি খরচ যেমন বেড়েছে, তেমনি বহুগুণ বেড়েছে এর রক্ষণাবেক্ষণ ব্যয়।

এজন্য বর্তমানে বিমান ছাড়া কোনো এয়ারলাইন্সই এই উড়োজাহাজে যাত্রী পরিবহন করে না। তবে কার্গো হিসেবে এখনো অনেক এয়ারলাইন্সই এটি ব্যবহার করছে। দীর্ঘদিন ধরে এই উড়োজাহাজ ব্যবহার করায় ২০১১ সালে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বিমানকে প্রশংসাপত্র ও একটি স্মারক ক্রেস্ট উপহার দেয়।  

গত কয়েক বছর ধরে বিমানের বহরে এই উড়োজাহাজ রাখা নিয়ে প্রশ্ন উঠেছে। এরপর বিমানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষও বহর থেকে এই উড়োজাহাজ বাদ দেওয়ার পরিকল্পনা করে। বারবার পরিকল্পনা করেও শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। তবে এবার সত্যিই ২৬ বছরের পুরনো এই উড়োজাহাজটি বিদায় নিচ্ছে বিমানের বহর থেকে।

বর্তমানে বিমানের বহরে সচল ডিসি-১০ উড়োজাহাজ রয়েছে দু’টি। এর আগে দু’টি উড়োজাহাজ গ্রাউন্ডেড (বসানো) করা হয়।     

বাংলাদেশ সময়: ০৭৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৪
সম্পাদনা: শিমুল সুলতানা, অ্যাক্টিং কান্ট্রি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa