ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

তাসবিরই এমডি, শনিবার ফের উড়বে ইউনাইটেড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪
তাসবিরই এমডি, শনিবার ফের উড়বে ইউনাইটেড

ঢাকা: ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরীকে পুনরায় ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। একইসঙ্গে শনিবার থেকে এয়ারওয়েজের সব ফ্লাইট চালুর ঘোষণা দেওয়া হয়েছে।



শুক্রবার ৬ ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠকে এই সিদ্ধান্ত নেয় ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদ।

রাত ৯টায় বৈঠক শেষে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন এয়ারওয়েজের কাস্টমার পরিচালক ফরহাদ হোসেন।

সোমবার ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরীর পদত্যাগের পর এয়ারলাইন্সে চরম অব্যবস্থাপনার সৃষ্টি হয়।  

এরপর মঙ্গলবার ও বুধবার ফ্লাইট শিডিউলে বিপর্যয় দেখা দেয়।

একপর্যায়ে বৃহস্পতিবার থেকে এয়ারলাইন্সের সব ধরনের উড়াল বন্ধ হয়ে যায়।

এয়ারলাইন্সের কাছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ৮৪ কোটি টাকা পাবে। এছাড়া জ্বালানি, রক্ষণাবেক্ষণ ও লিজ ভাড়া বাবদ ইউনাইটেড এয়ারওয়েজের আরো প্রায় ৫০ কোটি টাকা দেনা রয়েছে। অর্থ সংকটের কারণে জ্বালানি কিনতে না পারায় উড়াল বন্ধ করে দিতে বাধ্য হয় এয়ারওয়েজটি।    

ফ্লাইট বন্ধের কারণে চারটি দেশে ইউনাইটেড এয়ারওয়েজের এক হাজারের বেশি যাত্রী আটকা পড়ে। এতে গত কয়েকদিন ধরে যাত্রীরা চরম দুর্ভোগে পড়েন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইউনাইটেডের চেয়ারম্যান মাহতাবুর রহমানের উদ্যোগের ফলে চলমান সংকট দূর করা সম্ভব হয়েছে। গত কয়েকদিন ধরে নতুন নিয়োগ পাওয়া ব্যবস্থাপনা পরিচালক শাহীনুর আলম একদিনের জন্যে এয়ারওয়েজের প্রধান কার্যালয়ে আসেননি। এ অবস্থায় এয়ারলাইন্সে চরম বিশৃঙ্খলা তৈরি হয়।
 
চলমান সংকট দূর করতে দুবাই থেকে ঢাকায় ছুটে আসেন মাহতাবুর রহমান। শুক্রবার ঢাকায় এসেই তিনি পরিচালনা পর্ষদের সভা ডাকেন। বিকেল ৩টায় এই বৈঠক শুরু হয়ে প্রায় ৬ ঘণ্টা চলে। রুদ্ধদ্বার ওই সভাতেই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় ক্যাপ্টেন তাসবির আহমেদই হবেন নতুন ব্যবস্থাপনা পরিচালক।

সোমবার তাসবির আহমেদের পদত্যাগের পরপরই এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদ নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া মাহতাবুর রহমানকে এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব দেওয়া হয় শাহীনুর আলমকে।

নিয়োগ পাওয়ার পরেও নতুন ব্যবস্থাপনা পরিচালক মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে এক ঘণ্টার জন্যেও এয়ারলাইন্সের প্রধান কার্যালয়ে আসেননি।

এই অবস্থায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের কাছে এয়ারলাইন্সের বিদ্যমান সংকটের জন্য ক্যাপ্টেন তাসবিরকে দায়ী করেন শাহীনুর আলম।  

ওই দিন তিনি বলেছিলেন, তাসবিরুল আহমেদ চৌধুরী হঠাৎ করে পদত্যাগ করে এয়ারলাইন্সে এই সংকট তৈরি করেছেন। অচিরেই একজন পেশাদার নির্বাহী কর্মকর্তা নিয়োগ দিয়ে সবকিছু স্বাভাবিক করে নিয়ে আসা হবে।   

শাহীনুর আলমের এই বক্তব্যের একদিন পরেই আকস্মিকভাবে তাসবির আহমেদই পুনরায় এমডি হিসেবে পুনরায় নিয়োগ পেলেন। আর এর পেছনে প্রধান ভূমিকা রেখেছেন মাহতাবুর রহমান।   

মঙ্গলবার ও বুধবার সারাদিন চরম অনিশ্চয়তার মধ্য দিন কাটান ইউনাইটেডের কর্মীরা।

এরপর বুধবার সন্ধ্যায় জরুরি সংবাদ সম্মেলন ডেকে সাংবাদিকদের কাছে বৃহস্পতিবার থেকে সব আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধের ঘোষণা দেয় এয়ারওয়েজের কর্মকর্তারা। মূলত অর্থ সংকটে পড়ে জ্বালানি কিনতে না পারায় এই ঘোষণা দিতে বাধ্য হন এর কর্মীরা।
 
বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৪, আপডেট: ২১৪৬ ঘণ্টা

** সৌদিতে শনিবার স্বাভাবিক হচ্ছে ইউনাইটেডের ফ্লাইট
** ইউনাইটেডে সংকটের জন্য তাসবিরকে দায়ী করলেন নতুন এমডি
** চার দেশে আটকা পড়েছেন হাজার যাত্রী
** সকাল থেকে উড়াল বন্ধ ইউনাইটেডের
** ইউনাইটেড কাউন্টারের মোবাইল নম্বরও বন্ধ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।