ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

১ ডিসেম্বর থেকে দুবাই-মিলান রুটে এয়ারবাস এ৩৮০

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
১ ডিসেম্বর থেকে দুবাই-মিলান রুটে এয়ারবাস এ৩৮০

ঢাকা: এমিরেটস এয়ারলাইন আগামী ১ ডিসেম্বর থেকে দুবাই-মিলান রুটে সর্বাধুনিক দ্বিতল এয়ারবাস এ৩৮০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে। ইতালির ফ্যাশন রাজধানী খ্যাত মিলানে এর আগে এমিরেটস ফ্লাইট পরিচালনা করতো বোয়িং ৭৭৭ উড়োজাহাজ দিয়ে।

   

এমিরেটস এয়ালাইনের সমগ্র ইউরোপব্যাপী বিস্তৃত নেটওয়ার্কের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি গন্তব্য ইতালির মিলান।

দুবাই ও মিলানের মধ্যে প্রতিদিন এমিরেটসের রয়েছে তিনটি করে ফ্লাইট, যার মধ্যে একটি আবার মিলান থেকে সরাসরি নিউইয়র্ক গমন করে।

আগামী বছর মিলানে অনুষ্ঠিত হচ্ছে ‘ওয়ার্ল্ড এক্সপো-২০১৫’। আর এ বিশাল ইভেন্টটিকে সামনে রেখে এমিরেটস চলতি বছরের ১ ডিসেম্বর থেকে দুবাই মিলান রুটে একটি ফ্লাইট বোয়িং ৭৭৭ এর পরিবর্তে এয়ারবাস এ৩৮০ উড়োজাহাজের সাহায্যে পরিচালনা করবে। এর ফলে ইতালির এই গুরুত্বপূর্ণ বাণিজ্যিক শহরে এমিরেটসে যাত্রী পরিবহন ক্ষমতা ৩৮ শতাংশ বৃদ্ধি পাবে।

বিভিন্ন পেশার সঙ্গে জড়িত উল্লেখযোগ্য বাংলাদেশি বর্তমানে মিলান নগরীতে বসবাস করছেন। দেশে যাতায়াতের জন্য তাদের বেশির ভাগেরই পছন্দ এমিরেটস। উন্নত যাত্রীসেবার পাশাপাশি ঢাকা-মিলান রুটে ভায়া দুবাই সুবিধাজনক সংযোগ প্রদান করছে এমিরেটস।

এয়ারলাইনটিতে বাংলাদেশিদের খাদ্যাভাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মেনু ও বিভিন্ন বিনোদন প্রোগ্রাম আর বাংলাদেশি ছায়াছবি উপভোগের ব্যবস্থাও রয়েছে।

বাংলাদেশের অন্যতম রফতানি পণ্য তৈরি পোশাকের একটি বড় বাজার হচ্ছে মিলান। আর এই তৈরি পোশাক পরিবহনে বাংলাদেশের গার্মেন্টস রফতানিকারকদের বিশেষ সুবিধা প্রদান করে আসছে এমিরেটস।

গত অক্টোবর মাসের শেষ সপ্তাহে ইতালির মিলান সফরে যায় বাংলাদেশের সাত সদস্যের একটি সাংবাদিক প্রতিনিধি দল। সফরকালে সাংবাদিকরা মিলানের কালোফারনিতে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক আড্ডায় মিলিত হন।

এই আড্ডাতেই তারা ঢাকা-মিলান রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইটের দাবি জানান সরকারের প্রতি।

বাংলাদেশ থেকে মিলান সফরে যাওয়া ‘বাংলাদেশ মনিটর’-এর সম্পাদক ও এমিরেটসের জনসংযোগ পরামর্শক কাজী ওয়াহিদুল আলম প্রবাসীদের উদ্দেশে বলেন, প্রবাসীদের মধ্যে সব সময়ই ভ্রাতৃত্ববোধ কাজ করে। আপনারাই দেশের অ্যাম্বাস্যাডার। আপনারাই বিদেশে দেশকে তুলে ধরছেন। আর আমাদের সঙ্গে এখানে রয়েছে দেশসেরা অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজ।

প্রতিষ্ঠানটি দ্রুততার সঙ্গে দেশের আনাচে-কানাচের সব খবর তুলে ধরে জনপ্রিয়তা অর্জন করেছে। আজকের এই আড্ডার খবরও বাংলানিউজে প্রকাশিত হবে।

তিনি বলেন, এখানে যত সংখ্যক বাঙালি থাকেন, তাতে মিলান হতে পারে গুরুত্বপূর্ণ ‘বিজনেস হাব’। বাংলাদেশ থেকে এখানে তৈরি পোশাকসহ অনেক কিছুই আসে। প্রবাসীদের বিষয়টি বিবেচনা করে এমিরেটস এখানে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। ডিসেম্বর থেকে যাত্রীদের আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করতে অত্যাধুনিক এয়ারবাস ৩৮০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা শুরু করবে।

মাদারীপুরের সন্তান প্রবাসী রয়েল তালুকদার জানান, এই রুটে তারা এমিরেটসের ফ্লাইটেই নিয়মিত ভ্রমণ করেন।   

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।