ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

এভিয়াট্যুর

এমিরেটস এ৩৮০ উড়োজাহাজে বিনামূল্যে ওয়াই-ফাই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
এমিরেটস এ৩৮০ উড়োজাহাজে বিনামূল্যে ওয়াই-ফাই ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি বছরের অক্টোবর মাস থেকে এ পর্যন্ত ২ লাখ যাত্রী এমিরেটসে ফ্রি অনবোর্ড ওয়াই-ফাই সুবিধা নিয়েছেন।

বর্তমানে এমিরেটসের সবকটি অর্থাৎ ৫৬টি এ৩৮০ এবং ৩০টি বোয়িং ৭৭৭কে ওয়াই-ফাই সেবার আওতায় আনা হয়েছে।

বহরের অন্য সব উড়োজাহাজে ওয়াই-ফাই সেবা চালুর লক্ষ্যে কাজ এগিয়ে চলেছে।

৫৬টি এ৩৮০ উড়োজাহাজের মধ্যে ৫১টিতে যাত্রীরা বিনামূল্যে ১০ এমবি ডাটা পাচ্ছেন আর পরবর্তী ৫০০ এমবির জন্য ১ মার্কিন ডলার মূল্য রাখা হয়েছে। অন্য উড়োজাহাজগুলোতে বর্তমানে স্থাপিত হার্ডওয়্যার ও সফটওয়্যারের কারণে অনলাইন সেবা পেতে ১ মার্কিন ডলার করে দিতে হচ্ছে যাত্রীদের।

২০১৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত ওয়াই-ফাই সেবা থেকে অর্জিত সব অর্থ বিশ্বের সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমান উন্নয়নের জন্য দাতব্য সংস্থা এমিরেটস ফাউন্ডেশনকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এয়ারলাইনটি।

এমিরেটস এর ভাইস প্রেসিডেন্ট (কর্পোরেট কমিউনিকেশন্স) প্যাট্রিক বার্নেলি বলেন, ‘এমিরেটস মনে করে ওয়াই-ফাই একটি ভ্যালু অ্যাডেড সেবা এবং এটি ফ্রি হওয়া উচিত; যাতে যাত্রীরা তাদের আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব ও ব্যবসার সঙ্গে সার্বক্ষণিক যুক্ত থাকতে পারেন। আমরা সেবাটির জন্য কোনো কোনো ক্ষেত্রে নামমাত্র মূল্য নিচ্ছি। তবে আমরা কাজ করে যাচ্ছি যাতে ওয়াই-ফাই সেবাটি বিনামূল্যে দিতে পারি। ’

এমিরেটস ৩ বছর আগে তাদের ফ্লাইটে ওয়াই-ফাই সেবা চালু করে এবং এখন পর্যন্ত ৬ লাখ যাত্রী এই সেবা গ্রহণ করেছেন। প্রথম এয়ারলাইন হিসেবে এমিরেটস ১৯৯৫ সালে উড়োজাহাজের যাত্রী আসনের সঙ্গে ফোন ও ফ্যাক্স সেবা চালু করে।

বর্তমানে যাত্রীরা ওয়াই-ফাই সেবা গ্রহণ করে টেলিফোন কল, ই-মেইল করতে পারছেন। অথবা ব্যক্তিগত ইনফ্লাইট বিনোদনের জন্য এয়ারলাইনের নির্ধারিত স্ক্রিনের সাহায্যে ই-মেইল ও এসএমএস পাঠাতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa