ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

এভিয়াট্যুর

ইউনাইটেডের ঢাকা-মদিনা ফ্লাইট শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪
ইউনাইটেডের ঢাকা-মদিনা ফ্লাইট শুরু ছবি: জাহিদ সায়মন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেসরকারি উড়োজাহাজ সংস্থা ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড ঢাকা-মদিনা আন্তর্জাতিক নতুন রুটে সরাসরি ফ্লাইট শুরু করেছে।

শুক্রবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইউনাইটেড এয়ারওয়েজের ঢাকা-মদিনা রুটের উদ্বোধন করেন।



বাংলাদেশের প্রেক্ষাপটে জনশক্তি রফতানির বিষয়টি গুরুত্ব দিয়ে ঢাকা-মদিনা ফ্লাইট চালু করলো ইউনাইটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল, ইউনাইটেড এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী, বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম উপস্থিত ছিলেন।

সপ্তাহে তিনদিন ঢাকা-মদিনা-ঢাকা রুটে ১৬৭ আসনের এমডি-৮৩ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালিত হবে। ওয়ানওয়ের জন্য স্পেশাল ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ২৪৩ টাকা এবং রিটার্ন ৭১ হাজার ৯১৮ টাকা (সকল প্রকার ট্যাক্স ও সারচার্জ অন্তর্ভূক্ত)। প্রাথমিকভাবে সপ্তাহে বুধবার, শুক্রবার ও রোববার ঢাকা থেকে মদিনার উদ্দেশে সন্ধ্যা সোয়া ছয়টায় হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। এবং মদিনা থেকে সপ্তাহে বৃহস্পতিবার, শনিবার ও সোমবার রাত পৌনে তিনটায় ফ্লাইট ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

ইউনাইটেড এয়ারওয়েজ বাংলাদেশের পুঁজিবাজারে একমাত্র উড়োজাহাজ সংস্থা যা বর্তমানে ঢাকা থেকে আন্তর্জাতিক রুট জেদ্দা, মাস্কাট, দুবাই, দোহা, সিঙ্গাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, কাঠমান্ডু ও কলকাতায় ফ্লাইট পরিচালনা করছে। এছাড়াও চট্টগ্রাম থেকে কলকাতা রুটে ফ্লাইট পরিচালিত হচ্ছে।

‘ফ্লাই ইওর ওন এয়ারলাইন’ স্লোগান নিয়ে ২০০৭ সালের ১০ জুলাই ৩৭ আসন বিশিষ্ট ড্যাশ ৮-১০০ উড়োজাহাজ দিয়ে ঢাকা থেকে সিলেট উদ্বোধনী ফ্লাইট পরিচালনার মাধ্যমে যাত্রা শুরু করে ইউনাইটেড এয়ারওয়েজ। ঢাকা থেকে আন্তর্জাতিক রুট ছাড়াও অভ্যন্তরীণ চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, বরিশাল ও ঈশ্বরদী রুটে ফ্লাইট পরিচালনা করছে সংস্থাটি।

বর্তমানে ইউনাইটেড এয়ারওয়েজের বহরে রয়েছে একটি ড্যাশ ৮-১০০, তিনটি এটিআর-৭২, পাঁচটি এমডি-৮৩ এবং দু’টি এয়ারবাস-৩১০ সহ মোট ১১টি উড়োজাহাজ।

খুব শিগগিরই ইয়াঙ্গুন, করাচি, রিয়াদ, দাম্মাম, চিয়াংমাই ফ্লাইট শুরু করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।
 
ইউনাইটেড এয়ারওয়েজ গত সাড়ে সাত বছরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ২২ লাখ যাত্রী পরিবহন করেছে। ইতোমধ্যে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে প্রায় ৫২ হাজার ফ্লাইট এবং প্রায় ৬০০০ টন কার্গো পরিবহন করেছে ইউনাইটেড এয়ারওয়েজ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘন্টা, ডিসেম্বর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa